ভালো নেই রাজারহাটের ‘মন্ত্রী’

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০১৭, ০৭:৫২

প্রায়ই শারীরিক অসুস্থতার কারণে কাজে যেতে পারেন না তিনি। জাতীয় পরিচয়পত্রে ভুল বয়স সন্নিবেশিত হওয়ায় বয়স্ক ভাতাও হয়নি তার। তাই ভালো নেই রাজারহাটের ‘মন্ত্রী’।

তিনি সত্তরোর্ধ্ব বয়সের আব্দুস সালাম। রাজারহাটের আবাল, বৃদ্ধা-বণিতা তাকে ‘মন্ত্রী’ নামেই চেনে।

শারীরিক গঠন, সুস্বাস্থ্য ও বিশাল দেহের অধিকারী আব্দুস সালামকে দেখে যে কেউ তার পেশা নিয়ে বিভ্রান্ত হবে। তার সততা, বিশ্বস্ততা ও সুস্বাস্থ্য তাকে ‘মন্ত্রী’ বানিয়েছে। এখন ‘মন্ত্রী’ নামেই সবাই সম্বোধন করে এই ভ্যানচালককে।

উপজেলার নাজিমখাঁ ইউনিয়নের মল্লিকবেগ গ্রামের মৃত ফকরুদ্দিনের ছেলে আবদুস সালাম পেশায় ভ্যানচালক। ৩৫ বছর ধরে ভ্যান চালাচ্ছেন তিনি। তবে নির্ধারিত গন্তব্য ছাড়া যত্রতত্র মালামাল বহন করেন না।

নাজিমখাঁ বাজার থেকে কুড়িগ্রাম জেলা শহরের দূরুত্ব প্রায় ২২ কিলোমিটার। পথিমধ্যে রয়েছে ছোট-বড় ছয়টি বাজার। এই বাজারগুলোর অনেক ব্যবসায়ীকে জেলা শহরের পাইকারি দোকান থেকে মালামাল আনতে হয়। ‘মন্ত্রী’ আব্দুস সালাম ওই সব বাজারের ব্যবসায়ীদের কার কী মালামাল প্রয়োজন তার স্লিপ ও টাকা নিয়ে ভ্যানসহ প্রতিদিন আসেন জেলা শহর কুড়িগ্রামে। তার সততা ও বিশ্বস্ততার জন্য তার ওপর ভরসা করেন সবাই।

এভাবে জেলা শহরে মালামাল কিনে স্থানীয় ব্যবসায়ীদের দোকানে পৌঁছানোর ভাড়া বাবদ যা পান, তা-ই দিয়েই চলে আব্দুস সালামের ছয় সদস্যের পরিবার। তবে তিনি নিজে থেকে কোনো ব্যবসায়ীর কাছে ভাড়া চান না। ব্যবসায়ীরা যা দেন তা নিয়েই খুশি থাকেন তিনি।

আব্দুস সালাম জানান, ‘না খেয়ে থাকলেও কাউকে বুঝতে না দিয়ে আমি কর্মের মাধ্যমে জীবিকা নির্বাহের চেষ্টা করি। আগে বেশি উপার্জন করতে পারলেও এখন বয়সের ভাড়ে খুব বেশী বোঝা টানতে পারি না। দিনে দুই থেকে আড়াই শত টাকা উপার্জন হয়। তবে প্রায়ই শারীরিক অসুস্থতার কারণে কাজে যাওয়া হয় না। জাতীয় পরিচয়পত্রে বয়স ভুল থাকায় আমার বয়স্ক ভাতা হয়নি। ১০ টাকা কেজির রেশনিং কার্ডেও নাম উঠে নাই।’

উপজেলা সমাজসেবা অফিসার মো. ফজলুল হক জানান, ৬৫ বছরের নিচে কোনো ব্যক্তিকে বয়স্ক ভাতা দেয়ার সুযোগ না থাকায় তার বয়স্ক ভাতা হয়নি।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :