গরিবের অ্যাম্বুলেন্স ভ্যান

সৈয়দ মাহ্ফুজ রহমান, পিরোজপুর
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০১৭, ২০:৪৬

জনগণের স্বাস্থ্যসেবায় সার্বক্ষণিক নিয়োজিত ‘গ্রাম্য এ্যাম্বুলেন্স ভ্যান’ সেবাই প্রথম। এ স্লোগান নিয়ে পিরোজপুরের কাউখালী উপজেলায় বছরের শুরুতে ‘গ্রাম্য এ্যাম্বুলেন্স ভ্যান’ সেবা চালু হয়েছে।

স্থানীয় জনপ্রতিনিধিদের যৌথ উদ্যোগে অ্যাম্বুলেন্স বিকল্প ইজিবাইক ভ্যান অ্যাম্বুলেন্স সার্ভিসটি চালু হয়। সম্প্রতি এর উদ্বোধন করেছেন জাতীয় পার্টির (একাংশ) চেয়ারম্যান, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

জানা গেছে, কাউখালী উপজেলার সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুর রশিদ মিল্টন উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোড়গোড়ায় সেবা পৌঁছে দিতে, প্রসূতি মা ও শিশুর জীবন রক্ষাসহ জরুরি ভিত্তিতে ও দ্রুত স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছতে সহায়ক বাহন (অ্যাম্বুলেন্স বিকল্প) তৈরির উদ্যোগ নেয়।

এ নিয়ে সংশ্লিষ্ট আসনের সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, জনপ্রতিনিধি (ইউপি সদস্য) ও জনসাধারণের সাথে আলোচনা ও মতামত গ্রহণ করেন। হতদরিদ্র, নিম্ন ও মধ্যম আয়ের মানুষ, প্রত্যন্ত অঞ্চলের সড়ক ব্যবস্থা, প্রসূতি মা ও শিশুদের দ্রুত সেবাদানের নিরলস চেষ্টায় কাউখালী সদর ইউনিয়ন পরিষদের অর্থায়নে প্রায় দুই লাখ টাকা ব্যয়ে ইজিবাইক (বৈদ্যুতিক চার্জ) অ্যাম্বুলেন্স ভ্যান তৈরি করেন।

বিশেষভাবে তৈরি ইজিবাইক অ্যাম্বুলেন্স ভ্যানে রোগী বহনে রয়েছে শোয়ার ব্যবস্থা, রোগীর স্বজনদের (সাহায্যকারী) বসার স্থান, রয়েছে অক্সিজেনের ব্যবস্থাও। যা প্রসূতী মা, শিশু, মুমূর্ষু ও বৃদ্ধ রোগীদের চিকিৎসায় সহজ বাহন হিসেবে কাজ করছে। এর ভাড়া মাত্র এক থেকে দেড়শ টাকা।

কাউখালী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুর রশীদ মিল্টন জানান, এ গ্রামের বেশির ভাগ মানুষ গরিব। তারা অনেকেই জরুরি ভিত্তিতে অ্যাম্বুলেন্স সেবা নিতে পারে না অর্থ সংকটের কারণে। এখন অ্যাম্বুলেন্স ভ্যানের সেবা যে কেউ নিতে পারবে, যা সাধ্যের মধ্যে। এটা মাথায় রেখেই এটি তৈরি করা হয়েছে।

(ঢাকাটাইমস/৬এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :