মরা তিস্তায় তরমুজ চাষ, কৃষকদের মুখে হাসি

রাহেবুল ইসলাম, কালীগঞ্জ (লালমনিরহাট)
 | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০১৭, ১২:৩৩

লালমনিরহাটের হাতীবান্ধায় তিস্তার চরাঞ্চলের মানুষ দিন দিন ঘুরে দাঁড়াচ্ছেন। বদলে যাচ্ছে তাদের জীবন যাত্রা। মরা তিস্তায় তরমুজ চাষ করে হাসি ফুটছে তাদের মুখে। তাই নুন আনতে পানতা ফুরানো এই পরিবারগুলোর মাঝে ফিরে এসেছে স্বচ্ছলতা।

এদিকে, কৃষি বিভাগের নজরদারি আর সরকারের সহযোগিতা পেলে তিস্তার পাড়ের মানুষের অভাব-অনটন থেকে মুক্তি পাবে। এই তিস্তার ভাঙা গড়ার খেলায় সর্বসান্ত করেছে নদী তীরবর্তী এলাকার মানুষদের।

বন্যার সময় থৈ থৈ পানি আর শুকনো মৌসুমে পানির বদলে বিস্তৃর্ণ এলাকায় থাকে বালু আর বালু। ঠিক এই বালু চরেই সোনা ফলাচ্ছেন তিস্তার কোলে বসবাসরত মানুষগুলো। ধান-পাটসহ অন্যান্য ফসল না ফললেও এবার দারুণ ফলন হয়েছে তরমুজের।

কৃষকরা বলছেন, দাম ভালো পেলে তিস্তা ভাঙন ও বন্যার ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারবেন তারা। তারা জানান, কম পরিশ্রম আর অল্প খরচেই বেশি লাভবান হওয়া যায় এই ফসলে।

ধীরে ধীরে তরমুজ চাষে ঝুঁকে পড়ছেন তারা। কিন্তু কৃষি বিভাগের সহযোগিতা পেলে আর লাভবান হবে এই প্রান্তিক চাষিরা।

এদিকে বিষয়টি নিয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, তরমুজ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষি বিভাগ থেকে মাঠে কাজ এবং প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন তারা। এবার হাতীবান্ধা উপজেলায় ৩ হাজার হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে।

(ঢাকাটাইমস/৭এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :