নীলফামারীতে দুর্লভ বৌদ্ধ মূর্তি উদ্ধার

নীলফামারী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০১৭, ১৩:১০

দুর্লভ বৌদ্ধ সম্প্রদায়ের ত্রি-শরণ মূর্তি পাওয়া গেছে নীলফামারীতে। সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের ডাঙ্গাপাড়া (দেওনাই নদীর পাশ) থেকে দেশের দ্বিতীয় মূর্তিটি উদ্ধার করে পুলিশ।

শনিবার সকালে পুলিশ জানায়, শুক্রবার বিকালে সেখানকার অরবিন্দু রায় শ্যালোমেশিন দিয়ে পানি তোলার সময় ভেতর থেকে সেটি বেরিয়ে এলে স্থানীয়রা পুলিশে খবর দেয়। পরে সেখান থেকে এই দুর্লভ মূর্তিটি থানায় নিয়ে আসে।

পুলিশ এবং প্রত্নতত্ত্ব বিভাগ কর্মকর্তারা জানান, একই রকমের আরেকটি মূর্তি মুন্সিগঞ্জে পাওয়া গিয়েছিল। নীলফামারীরটি নিয়ে দেশে দ্বিতীয় মূর্তি সংরক্ষিত হলো।

রংপুর জাদুঘরের কাস্টোডিয়ান তানভিরুল আলম জানান, এই অঞ্চলে বৌদ্ধ সম্প্রদায়ের বসবাস ছিল এবং পাল বংশ ছিল- সেটি সুস্পষ্ট। আমাদের যে ইতিহাস সমৃদ্ধ, সেটির প্রমাণ বেরিয়ে আসছে ধীরে ধীরে।

উদ্ধার হওয়া মূর্তিটি কালো পাথরের মন্তব্য করে তানভিরুল আলম বলেন, এটির সাংস্কৃতিক ও প্রত্নতাত্ত্বিক মূল্য অসীম। ফলে নীলফামারীর ইতিহাসে নতুন মাত্রা যোগ হলো।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বাবুল আকতার জানান, উদ্ধার হওয়া মূর্তিটি আমরা আদালতে উপস্থাপন করব। আদালতের নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। মূর্তিটি লম্বায় ৭ ইঞ্চি ও প্রস্থে সাড়ে ৩ ইঞ্চি।

তবে প্রত্নতত্ত্ব কর্মকর্তা বলছেন, রংপুর জাদুঘরে আপাতত সংরক্ষণ করা হলেও আমরা সেটি নীলফামারীতে প্রস্তাবিত নীলসাগর জাদুঘরে নিয়ে আসব।

(ঢাকাটাইমস/৮এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :