সাইকেল চালিয়ে স্বাস্থ্যসেবায় জহিরনের ৪২ বছর

রাহেবুল ইসলাম, কালীগঞ্জ (লালমনিরহাট)
| আপডেট : ০৮ এপ্রিল ২০১৭, ১৯:৪৯ | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০১৭, ১৯:৪৮

জহিরন বেওয়া এভাবেই বাইসাইকেল চালিয়ে ৪২ বছর ধরে গ্রামবাসীদের স্বাস্থ্যসেবা দিয়ে আসছেন। এখন তার বয়স ৯০ বছর ছাড়িয়েছে। কিন্তু উদ্যম, সাহসিকতা, কর্ম দক্ষতা একটুও কমেনি। তাই এ বয়সেও সাইকেল চালিয়ে প্রতিদিন সকাল থেকে বিকাল পযন্ত গ্রামে গ্রামে ঘুরে অসুস্থ দরিদ্রকে স্বাস্থ্যসেবা দিয়ে আসছেন জহিরন বেওয়া।

জেলার আদিতমারী উপজেলার ভেলাবাড়ী ইউনিয়নের সীমান্তবর্তী গ্রাম তালুক দুলালীর মৃত সায়েদ আলীর স্ত্রী জহিরন বেওয়া। মহান মুক্তিযুদ্ধের চার বছর আগে স্বামীর মৃত্যুতে ভেঙে পড়েন। তিন ছেলে আর দুই মেয়েকে নিয়ে তার সংসার। আট বছর আগে বড় ছেলে দানেশ আলী ৬৮ বছর বয়সে মৃত্যুবরণ করায় ভেঙে পড়েন জহিরন বেওয়া।

ছোট ছেলে তোরাব আলী (৫৯)’র সংসারে এই সংগ্রামী নারী এখনো সচল, সজাগ আর কর্মউদ্যমী হয়ে বেঁচে আছেন।

সমাজের কথা উপেক্ষা করে ১৯৭৩ সালে জহিরন পরিবার পরিকল্পনার অধিনে স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনা বিষযে ছয় মাসের প্রশিক্ষণ নেন। পরে চুক্তিভিত্তিক মাসিক মজুরিতে কাজে যোগ দেন। নিজ গ্রামসহ আশপাশের গ্রামগুলোতে সাইকেল চালিয়ে গ্রামবাসীদের স্বাস্থ্যসেবা দিতেন। ২শ থেকে ৩শ অবশেষে ৫শ টাকা মাসিক মজুরি পেয়ে ১০ বছর চাকরি করে অবসরে যান জহিরন।

চাকরী বাদ দিলেও অর্জিত অভিজ্ঞতা বাদ দেননি তিনি। তাই বাড়িতে বসে না থেকে আবারো গ্রামবাসীর স্বাস্থ্যসেবায় মনোযোগী জহিরন এখনো কাজ করছেন হাসি মুখে।

তিনি জানান, আমি শুধু সাধারণ রোগ যেমন- জ্বর, মাথা ব্যথা, বমি শারীরিক দুর্বলতাসহ অন্যন্য রোগের চিকিৎসা দিয়ে থাকি। চিকিৎসার জন্য আমাকে কোন অর্থ দিতে হয় না। তবে আমি বাজার মূল্যে তাদের কাছে ওষুধ বিক্রি করি। এতে প্রতিদিন গড়ে ১৫০ টাকা আয় হয়।

তিনি জানান, আদিতমারী উপজেলার ৩০টি গ্রামে প্রায় দুই হাজারের বেশি পরিবারের সাথে রয়েছে আমার যোগাযোগ। আমি প্রতিদিন সাইকেল চালিয়ে কমপক্ষে ৭টি গ্রামের ৭০টি বাড়িতে অবস্থান করি এবং তাদের খোঁজখবর নিই।

তিনি এমনটি জানিয়ে দাবি করে বলেন, গত ৫০ বছরে তিনি কোন রোগে আক্রান্ত হননি।

ভেলাবাড়ী গ্রামের হামিদুল ইসলাম জানালেন, গত ৪৪ বছর ধরে জহিরন বেওয়াকে দেখছি সাইকেল চালিযে গ্রামে গ্রামে ঘুরে স্বাস্থ্যসেবা দিচ্ছেন।

(ঢাকাটাইমস/৮এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :