হান্নানের সহযোগী রিপনের ফাঁসির চিঠি সিলেট কারাগারে

সিলেট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৭, ১২:০০

রাষ্ট্রপতি আব্দুল হামিদ কর্তৃক নাকোচ করা জঙ্গিনেতা মুফতি আব্দুল হান্নানের সহযোগী দেলোয়ার হোসেন রিপনের প্রাণভিক্ষার আবেদনের চিঠি সিলেট কারাগারে পৌঁছেছে।

মঙ্গলবার সকাল সাড়ে নয়টার দিকে সিলেট কারা কর্তৃপক্ষ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই চিঠি হাতে পান বলে জানিয়েছেন সিলেট কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার ছগির মিয়া।

তিনি বলেন, সকালে রাষ্ট্রপতি কর্তৃক নাকোচ করা আবেদনের চিঠি কারাগারে পৌঁছেছে। ইতোমধ্যে আমরা বিষয়টি আসামিকে জানিয়েছে। উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত ও সব প্রক্রিয়া শেষ হলেই আমরা তার ফাঁসি কার্যকর করবো।

২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান, তার সহযোগী বিপুল ও রিপনের ফাঁসির রায় দেন বিচারক শামীম মো. আফজাল। এছাড়া মহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

ওই রায়ের বিরুদ্ধে আসামিপক্ষের আপিল ও ডেথ রেফারেন্সের (মৃত্যুদণ্ড অনুমোদনের আবেদন) শুনানি শেষে ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি বিচারপতি এম ইনায়েতুর রহিম ও আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ নিম্ন আদালতের রায় বহাল রাখেন। পরে আসামিপক্ষ আপিল বিভাগে আবেদন করলে ২০১৬ সালের ৭ ডিসেম্বর আপিল বিভাগও তিন আসামির সর্বোচ্চ সাজা বহাল রাখেন। এরপর তিন আসামি রিভিউ আবেদন করলে গত ১৯ মার্চ আপিল বিভাগ তা খারিজ করে দেন। পরে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করলে শনিবার রাষ্ট্রপতি তা নাকচ করে দেন।

রাষ্ট্রপতির কর্তৃক নাকোচ করা মুফতি হান্নান ও বিপুলের আবেদনের কপি গতকাল বিকালে গাজীপুরের কাশিমপুর কারাগারে পৌঁছায়। আজ রিপনের আবেদনের কপি সিলেট কারাগারে পৌঁছায়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত রিপনকে সিলেট কারাগারের কনডেম সেলে রাখা হয়েছে।

ঢাকাটাইমস/১১এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :