‘মৌলবাদীরা ধর্ম ও সংস্কৃতি দিয়ে জাতিকে বিভক্ত করার চেষ্টা করছে’

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৭, ২২:১৭

মৌলবাদীরা ধর্ম ও সংস্কৃতির সংঘর্ষ ঘটিয়ে জাতিকে বিভক্ত করার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

বৃহস্পতিবার সন্ধ্যায় নারায়ণগজ্ঞ ৫নং ঘাটে ‘উঠান’ থিয়েটারের ৪র্থ আবর্তন আয়োজিত চৈত্র সংক্রান্তি ও আলোর ভাসান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র আইভী বলেছেন, সংস্কৃতি আজকে হুমকির মুখে। এতো হুমকির মুখে সাংস্কৃতিক ব্যক্তিদের কাজ করতে হচ্ছে। মৌলবাদীরা ধর্ম ও সংস্কৃতি দিয়ে জাতিকে বিভক্ত করার চেষ্টা করছে।

পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা বন্ধ করতে হেফাজত ইসলাম ও ইসলামি দলের নেতাদের দাবি প্রধানমন্ত্রী নাকচ করে দেয়ার একদিন পর এ মন্তব্য করলেন আইভী। হেফাজত নেতাদের দাবির প্রেক্ষিতে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছিলেন, মঙ্গল শোভাযাত্রার সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। এটা বাঙালি ঐতিহ্যের একটা অংশ। এর সাথে ধর্মের যোগসূত্র খোঁজা উচিত নয়।

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি ভবানী শংকর রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব রফিউর রাব্বী, প্রবীণ মাঝি আলম সরকার, উঠান থিয়েটারের সমন্বয়ক সোয়েব মনির।

এসময় নারায়ণগঞ্জের ড্রেনের পানি শোধনের বিষয়েও কথা বলেন আইভী। তিনি বলেন, এসব পানি ইটিপি’র মাধ্যমে শোধন করে শীতলক্ষ্যায় ফেলা হবে। বিশ্ব ব্যাংকের কাছে এ বিষয়ে প্রস্তাব দেয়া হয়েছে। চীন-ভারতের অনেক নদী আছে যেগুলি প্রায় মরে গিয়েছিলো। সরকারের তৎপরতায় তা আবার ফিরে এসেছে। আশা করি আগামী ১০ থেকে বিশ বছরের মধ্যে শীতলক্ষ্যাও তার পূর্বাবস্থায় ফিরে আসবে। ঢাকাকে কেন্দ্র করে থাকা চারটি নদী তুরাগ, বালি, বুুড়িগঙ্গা ও শীতলক্ষ্যাকে গুরুত্ব দিয়ে কাজ করছে সরকার।

বুড়িগঙ্গার কাজ প্রায় শেষের দিকে। পরবর্তীতে শীতলক্ষ্যার উন্নয়ন কাজে সরকার হাত দেবে বলে আমরা আশা করি। ২০১৮-১৯ সালের মধ্যে শীতলক্ষা-ধলেশ্বরীর মধ্যকার বাবুরাইল খাল এর সৌন্দর্য্য বর্ধনের কাজ শেষ হবে। এরপর ব্রক্ষ্মপুত্র-শীতলক্ষ্যারর সংযোগ খাল ত্রীবেনী খালের কাজ শুরু হবে।

এর আগে বিকেলে নাট্য ব্যক্তিত্ব আফজাল হোসেন এক অনুষ্ঠানে বলেন, সাতচল্লিশ বছর ধরে পরিকল্পিতভাবে আমাদের সংস্কৃতিকে পেছনের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। যারা স্বাধীনতার জন্য আত্মহুতি দিয়েছেন তাদের কাঙ্খিত দেশ আমরা গঠন করতে পারিনি। তারা খুব বোকা ছিলো? আমরা খুব চালাক? নতুন প্রজন্ম যদি আমাদের এভাবে গালি দেয় আমাদের কিছু করার নেই।

অনুষ্ঠানে রফিউর রাব্বি বলেন, শীতলক্ষা নদী দখল করে পার্ক গড়ে তোলা হয়। আর মন্ত্রী এসে সে পার্ক উদ্বোধন করেন। এই হচ্ছে এখন দেশের অবস্থা।

এ সভায় সাবেক ছাত্রনেতা মঈনুদ্দীন মানিকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন নারায়ণগজ্ঞ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল, নারায়ণগজ্ঞ চারুকলার অধ্যক্ষ নন্দ দুলাল প্রমুখ।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :