আলপনায় মানিক মিয়া এভিনিউ

লেখা ও ছবি: শেখ সাইফ
| আপডেট : ১৪ এপ্রিল ২০১৭, ১১:০০ | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৭, ০৯:২৭

মনের মাধুরী মিশিয়ে আঁকা হচ্ছে আলপনা। যে আলপনা বাঙ্গালির বহু বছরের পুরাতন লোকশিল্পের ঐতিহ্য। পহেলা বৈশাখে ঘরবাড়ি বৈশাখী রঙে সাজাতে অনেক আগে থেকেই আলপনা আঁকা হয়। ঐতিহ্যের এই ধারাবাহিকতায় প্রথমবারের মত ঢাকাসহ ছয়টি বিভাগীয় শহরে আলপনা আঁকা হয়। এর মধ্যে আছে ঢাকার মানিক মিয়া এভিনিউ, চট্টগ্রামের ডিসিহিল, বরিশালের বঙ্গবন্ধু পার্ক রোড, রাজশাহীর পদ্মা পাড়, খুলনার শিববাড়ি মোড় এবং ময়মনসিংহের টাউন হল মোড়।

গতকাল রাত সাড়ে ১০টায় রাজধানী ঢাকার মানিকমিয়া এভিনিউয়ের জাতীয় সংসদ ভবনের সামনে আলপনা আঁকার উদ্বোধন করা হয়। সড়কে একসঙ্গে রঙ লাগিয়ে আলপনা এঁকে উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর, এশিয়াটিক থ্রিসিক্সটিন গ্রপের এক্সিকিউটিভ ভাইস চেয়ারপারসন অভিনেত্রী সারা জাকের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষকচিত্র শিল্পী মো. মনিরুজ্জামান।

এশিয়াটিক ইক্সপি, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড ও বার্জারপেইন্টস বাংলাদেশ লিমিটেডের সম্মিলিত উদ্যোগে, পহেলা বৈশাখ ১৪২৪ উপলক্ষে ঢাকাসহ দেশের পাঁচটি প্রধান শহরে বাংলাদেশের সবচেয়ে বড় আলপনা উৎসব ‘বাংলালিংক আলপনায় বাংলাদেশ পাওয়ার্ড বাইবার্জার পেইন্টস’ আয়োজিত হচ্ছে।

সারারাত আলপনা আঁকায় ব্যস্ত ছিলেন শিল্পীরা। এটি মানিক মিয়া এভিনিউ সড়কের খেজুরবাগান মোড় থেকে আসাদ গেট মোড় পর্যন্ত আঁকা হয়।

আলপনা আঁকায় ঢাকাবাসীর অনেকেই অংশ নেয়। সারারাত ধরে চলে আলপনা আঁকার মূল তত্বাবধান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষক চিত্রশিল্পী মো. মনিরুজ্জামান। চারুকলার শিক্ষার্থী ও শিক্ষক মিলে মোট ৩০০ থেকে ৩৫০ জন আঁকাআঁকিতে অংশ নেন। এছাড়া বাইরে থেকে আসা শিল্পীসহ সবমিলিয়ে ৮০০ জনের মত আলপনা আঁকায় অংশ নেন।

বাংলাদেশের এত বড় আলপনা উৎসবে অংশ নিয়ে সবার সাথে বৈশাখী উৎসবে মেতে উঠার বিশাল সুযোগ রাখা হয়। অনুষ্ঠানটির মূল আয়োজনগুলোর মধ্যে ছিল জনপ্রিয় চিত্রশিল্পী ও জনসাধারণের অংশগ্রহণে মানিক মিয়া এভিনিয়ের পুরো রাস্তাজুড়ে আলপনা, বাঙ্গালিয়ানা ফুডকোর্ট, ফটো বুথ ও ফেস পেইন্টিংসহ চমকপ্রদ সব আয়োজন। ছিলো বাস্কেটবল খেলা। বিজয়ীদের বৈশাখী পোশাক, ডুগডুগি, পাখা ইত্যাদি দেওয়া হয়। পাশাপাশি বিভিন্ন খাবার সামগ্রীর স্টল দেওয়া হয়।

এছাড়া আলপনা আঁকা উৎসবে রয়েছে কনসার্ট। জনপ্রিয় মিউজিক্যাল ব্যান্ড চিরকুট এই আয়োজনে অংশগ্রহণ করে। চিরকুট ব্যান্ড মানিক মিয়া এভিনিউয়ে ভ্রাম্যমাণ সংগীত পরিবেশন করেন। মানিক মিয়া এভিনিউয়ের মত অন্যান্য জায়গাগুলোও ঐতিহ্যবাহী সংস্কৃতির রং-এ রঙ্গিন হয়ে উঠে।

আয়োজনটি রাত ১০টা থেকে শুরু হয়। চলবে ১৪ এপ্রিল সকাল পর্যন্ত। আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত থাকবে, যেখানে সবাই সম্মিলিতভাবে বাংলা নববর্ষের প্রথম প্রহর উদযাপন করতে পারবেন। এ বছর চার লাখ স্কয়ার ফুটেরও বেশি জায়গা আলপনা করা হবে। অনুষ্ঠানটির আয়োজক এশিয়াটিক ইএক্সপি, যেখানে টাইটেল স্পন্সর বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড এবং সহযোগী স্পন্সর বার্জার পেইন্টস লিমিটেড।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলালিংকের হেড অব কর্পোরেট কমিউনিকেশনস আসিফ আহমেদ, হেড অব মার্কেটিং কমিউনিকেশনস একেরা হাত আহমেদ, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের জেনারেল ম্যানেজার, মার্কেটিং একে এম সাদেক নাওয়াজ প্রমুখ।

ঢাকাটাইমস/১৩এপ্রিল/এসএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :