লালমনিরহাটে বৈশাখী মেলায় ঘোড়দৌড়

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ এপ্রিল ২০১৭, ১১:৩১ | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০১৭, ১১:১৯

বাংলা নতুন বছর উপলক্ষে লালমনিরহাট জেলায় গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে প্রতিবারের মতো এবারও আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী ঘোড়দৌড়সহ বিভিন্ন গ্রামীণ খেলার প্রতিযোগিতা।

শুক্রবার বিকালে জেলার সদর উপজেলার বড়বাড়ি ইউনিয়নের শহীদ আবুল কাশেম মহাবিদ্যালয় মাঠে এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপমন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবীব দুলু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন।

স্থানীয়দের আয়োজনে দীর্ঘ ১০ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসা এই প্রতিযোগিতায় অংশ নিতে দেশের বিভিন্ন এলাকা থেকে ঘোড়াসহ অন্যান্য খেলার সরঞ্জাম নিয়ে উপস্থিত হয়েছেন লোকজন। দেশ সেরা ও একমাত্র নারী শাওয়ারী তসলিমা ঘোড়া নিয়ে আজ (শনিবার) প্রতিযোগিতায় অংশ নেয়ার কথা রয়েছে।

এদিকে সারাদেশের ন্যায় লালমনিরহাটেও বর্ণাঢ্য আয়োজন ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলা বর্ষবরণ পালিত হয়েছে। বর্ষবরণ উপলক্ষে শহরের শেখ রাসেল শিশু পার্ক প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে ১০ দিনব্যাপী বৈশাখী মেলার।

শহরের শেখ রাসেল শিশু পার্কে ১০ দিনের মেলায় রয়েছে মাটির তৈরি জিনিসপত্র, হাতের চারু কাজ ও পাটের তৈরি পণ্যে সাজানো স্টলের বিপুল সমাহার। এছাড়া নাগরদোলা, চরকিসহ প্রতিদিন সন্ধ্যার পর রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সদর উপজেলার বড়বাড়ীতে তিন দিনব্যাপী আয়োজিত প্রতিযোগিতায় রয়েছে ঘোড়দৌড়, মোরগ ধরা, চেগুপেন্টি, হাডুডু, চকোর চাল, উটকুন দিয়ে দড়ি বুনন, জাল বুনন, বাটুল খেলা, গুড্ডির মেলা, লাঠি খেলা, পিচ্ছিল বাঁশে উঠাসহ বিভিন্ন গ্রামীণ ঐতিহ্যবাহী খেলা।

শুক্রবার সকাল সাড়ে নয়টায় হরেক রঙের মুখোশ পড়ে এবং পালকি, গরু ও ঘোড়ার গাড়িতে চড়ে বাদ্যযন্ত্রের তালে তালে সমাজের বিভিন্ন শ্রেণিপেশার হাজারো মানুষ মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়। লালমনিরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠ থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শেখ রাসেল শিশু পার্কে অনুষ্ঠিত আলোচনা সভায় মিলিত হয়।

মঙ্গল শোভাযাত্রায় জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

আলোচনা সভায় লালমনিরহাট-কুড়িগ্রাম সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সফুরা বেগম রুমি, জেলা প্রশাসক আবুল ফয়েজ আলাউদ্দিন খান, জেলা পরিষদ চেয়ারম্যান মতিয়ার রহমান, পুলিশ সুপার এস এম রশিদুল হক, ক্যাপ্টেন আজিজুল হক বীর প্রতীক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রেজাউল আলম সরকার, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মেজবাহ উদ্দিন সরকার, জেলা সম্মেলিত সাংস্কৃতিক গোষ্ঠীর সভাপতি মজিবর রহমান উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৫এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :