ঢাকায় যত মানুষ, ফেসবুক আইডি তার চেয়ে বেশি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০১৭, ১৮:০০

বাংলাদেশের রাজধানী ঢাকার জনসংখ্যার চেয়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেশি। আন্তর্জাতিক একটি গবেষণা প্রতিষ্ঠানের গবেষণায় এই তথ্য উঠে এসেছে।গবেষণাটি পরিচালনা করেছে উই আর স্যোশাল ও হুটস্যুট।

ওই প্রতিবেদনে তথ্য অনুযায়ী ঢাকায় দুই কোটি ২০ লাখের ও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে। উইকিপিডিয়া বাংলাদেশের তথ্য মতে, ঢাকার জনসংখ্যা এক কোটি ৫০ লক্ষ। প্রতিবেদনে বলা হয় সারা পৃথিবীতে সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা হিসেবে ঢাকা দ্বিতীয়। তবে প্রতিবেদনে ঢাকার সীমানা নির্দিষ্ট করে বলা হয়।

‘উই আর সোশ্যাল’ সামাজিক যোগাযোগ গবেষণা প্রতিষ্ঠান। এটির সদরদপ্তর যুক্তরাজ্যে। অন্যটিতে হুটস্যুট কানাডার একটি ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান। উভয় প্রতিষ্ঠানের প্রতিবেদনে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার, ইন্টারনেট ব্যবহারের হার, বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহার ও এর ঘনত্ব এবং এর প্রবৃদ্ধির তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে জানানো হয়, এপ্রিল মাসের তথ্য অনুযায়ী, শহর হিসেবে ফেসবুক ব্যবহারে ঢাকার ওপরে আছে কেবল ব্যাংকক। ব্যাংককে তিন কোটি মানুষ ফেসবুকে সক্রিয়। ঢাকার পরে আছে জাকার্তা ও মেক্সিকো সিটি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬৭২.৪৫ লাখ। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারের সংখ্যাই বেশি। যার পরিমান ৬৩১.২ লাখ।

অন্যদিকে সরকারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তথ্য অনুযায়ী বর্তমানে দেশে প্রায় ২ কোটি ৩৩ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন।

উই আর সোশ্যালের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের প্রায় অর্ধেক মানুষের কাছে পৌঁছেছে ইন্টারনেট। বিশ্বের প্রায় ৭৫০ কোটি জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ৩৭৭ কোটি; আর এদের মধ্যে ২৭৮ কোটি ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সক্রিয়। প্রতিবেদনে আরও বলা হয়েছে পৃথিবীতে যতগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম আছে তার শীর্ষে আছে ফেসবুক। এর পরের অবস্থানে আছে ফেসবুক মেসেঞ্জার। তৃতীয় অবস্থানে আছে হোয়াটসঅ্যাপ। চতুর্থ অবস্থানে আছে ইউটিউব।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা