কালীগঞ্জে অধিকার বঞ্চিত শিশুদের জন্য স্কুল

কোরবান আলী, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৭, ১৭:২৬

ঝিনাইদহের কালীগঞ্জে নিজের টাকা খরচ করে দুইটি মন্দির ভিত্তিক স্কুল চালু করেছেন প্রশান্ত খাঁ নামে এক যুবক। এ স্কুলে অসচ্ছল পরিবারের ছেলে-মেয়েদের শিক্ষা লাভের সুযোগ দিচ্ছেন তিনি।

কালীগঞ্জ উপজেলার বারবাজার ইউনিয়নের পিরোজপুর গ্রামের দুর্গা মন্দিরে ও মালিয়াট ইউনিয়নের ভিটে খোলা মন্দিরে তিনি এ স্কুল দু’টি চালু করেছেন।

স্কুল দুটির নাম দেওয়া হয়েছে ‘স্বামী বিবেকানন্দ স্কুল’। প্রশান্ত খাঁ নামের এই যুবকের নিজের আয় করা সামান্য টাকায় একটি কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। সেই ট্রাস্টের টাকায় চলছে তার এই স্কুল।

১৪২৪ বঙ্গাব্দের পয়লা বৈশাখ বিদ্যালয়ের কার্যক্রম শুরু করা হয়েছে। উন্নয়নকর্মী শিবুপদ বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মহেন্দ্রনাথ রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি ছিলেন যুবলীগের সদস্য ও কালীগঞ্জ উপজেলা ছাত্র যুব ঐক্য পরিষদের আহ্বায়ক বলরাম দাস।

স্কুল দু’টিতে প্রায় ৬০ জন শিক্ষার্থী লেখাপড়া করছে। দুই স্কুলে দুইজন শিক্ষিকাকে সামান্য সম্মানীতে নিয়োগ দিয়েছেন তিনি।

বারবাজার ইউনিয়নের পিরোজপুর গ্রামের দুর্গা মন্দির স্কুলের শিক্ষিকা অর্চনা সিংহ জানান, এই কদিনে এখানে ২৫ জন শিশু শিক্ষার্থী ভর্তি হয়েছে। তিনি আরো জানান, দরিদ্র ও অধিকার বঞ্চিত পরিবারের সন্তান, যারা স্কুলে যাওয়ার সুযোগ পায় না, তাদের এখানে পড়ার সুযোগ করে দেওয়া হচ্ছে।

প্রশান্ত খাঁ কালীগঞ্জ শহরের কলেজ পাড়ার মৃত দুলাল চন্দ্র খাঁর ছেলে। চার ভাই ও তিন বোনের মধ্যে সবার ছোট প্রশান্ত। মায়ের নাম অমেলা খাঁ। ২০০১-২০০২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি ও পালি বিষয়ে বিএসএস (অনার্স) ভর্তি হন তিনি। এরপর সেখানে তিনি ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। অল্প কিছুদিনের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে বহিষ্কার করে।

বর্তমানে তিনি একটি কোচিং সেন্টারের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। স্কুল দুটির পরিচালক প্রশান্ত খাঁ বলেন, ‘আমার ইচ্ছে ছিল রাজনীতি করে দেশ সেবা করবো। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার হওয়ায় সে স্বপ্ন ভেঙে যায়। কিন্তু আমি হাল ছাড়িনি। এখন আমার সাধ্যের মধ্যে যতটুকু পারি মানুষের সেবা করার চেষ্টা করে যাচ্ছি।’

তিনি বলেন, ‘বর্তমানে আমার একটি কোচিং সেন্টার রয়েছে। যার আয় থেকে সামান্য টাকায় একটি কল্যাণ ট্রাস্ট গঠন করেছি। এই ট্রাস্টের টাকা দিয়ে স্কুল দুটির কার্যক্রম শুরু করেছি।’

প্রশান্ত খাঁ সমাজের অবহেলিত ও অধিকার বঞ্চিত এসব শিশুদের পাশে দাঁড়ানোর জন্য বিত্তবানদের প্রতি আহ্বান জানান।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :