শেয়ারবাজারকে চাঙ্গা করতে আয়কর ছাড়ের প্রস্তাব

অর্থনীতি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৭, ১৩:২৭

দেশের শেয়ারবাজারকে চাঙ্গা রাখার জন্য পাবলিক ট্রেডেড কোম্পানির আয়করের ওপর রেয়াত (ছাড়) প্রদানের নিয়ম ফের চালু করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ অটো বিস্কুট অ্যান্ড ব্রেড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএবিবিএমএ)। গতকাল জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় বিএবিবিএমএ এর সভাপতি মো. সফিকুর রহমান ভূঁইয়া এ সুপারিশ করেন।

তিনি বলেন, ২০১৪-১৫ অর্থবছর পাবলিক ট্রেডেড কোম্পানির ৩০ শতাংশ বা তার অধিক হারে নগদ লভ্যাংশ প্রদানসহ আরও কিছু নিয়ম পালন সাপেক্ষে প্রদেয় আয়করের ওপর ১০ শতাংশ হারে রেয়াত (ছাড়) সুবিধা দেয়া হতো। কিন্তু গত অর্থবছর তা প্রত্যাহার করা হয়।

সফিকুর রহমান বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো নগদ লভ্যাংশ প্রদান করে তাহলে মানুষ অধিকহারে পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত হবে এবং পুঁজিবাজার চাঙ্গা হবে।

প্রাক বাজেট আলোচনায় তিনি আরো বলেন, বর্তমানে পাবলিক ট্রেডেড  কোম্পানিকে মোট আয়ের ওপর ২৫ শতাংশ হারে আয়কর প্রদান করতে হয়। পুঁজিবাজারকে উৎসাহিত করতে প্রাইভেট লিমিটেড কোম্পানি ও পাবলিক লিমিটেড কোম্পানিসমূহকে অধিকহারে পাবলিকলি ট্রেডেড কোম্পানিতে রূপান্তরে উৎসাহিত করতে হবে। এজন্য পাবলিকলি ট্রেডেড কোম্পানির আয়কর ২২.৫০ শতাংশ করার সুপারিশ করেন তিনি।

ঢাকাটাইমস/১৯এপ্রিল/ইউএএ/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত