ইসিতে সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় ডিআরইউ’র নিন্দা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০১৭, ১৮:৪১ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৭, ১৪:৪৫

আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের গেইটে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা, অশোভন আচরণ ও সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী বুধবার এক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানান।

নেতারা বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। এ ধরনের প্রতিষ্ঠানে সাংবাদিক লাঞ্ছিতের ঘটনা অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক। আমরা এই ঘটনা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

ডিআরইউ নেতারা স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার স্বার্থে নির্বাচন ভবনের সব ফ্লোরে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের জন্য আগের মতো প্রবেশ করার ব্যবস্থাসহ অবিলম্বে সাংবাদিক লাঞ্ছনার ঘটনায় দোষীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

বিবৃতিতে ডিআরইউ নেতারা সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করার জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), কমিশনারবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন সাংবিধানিক  প্রতিষ্ঠান হিসেবে এর স্বচ্ছতা নিশ্চিত করা অবশ্যই জরুরি। এক্ষেত্রে বস্তুনিষ্ঠ লেখনির মাধ্যমে সাংবাদিকদের ভূমিকা পালনের সুযোগ রয়েছে। পেশাগত দায়িত্ব পালনের জন্য কমিশনের প্রতিটি ফ্লোরে সাংবাদিকরা যাতে প্রবেশ করতে পারেন, সিইসি সেই ব্যবস্থা করবেন। একইভাবে সাংবাদিকরাও দায়িত্বপূর্ণ  ভূমিকা পালন করবেন।

প্রসঙ্গত, মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যানুযায়ী নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা আসলে আসেন, না আসলে না আসেন। আমাদের কিছু করার নাই। নির্বাচন কমিশনের দ্বিতীয় তলা ও চতুর্থ তলা ছাড়া অন্য কোনো তলায় সাংবাদিকদের প্রবেশাধিকার দেয়া যাবে না।’

এধরনের বক্তব্য প্রকাশিত হওয়ার পরিপ্রেক্ষিতে ডিআরইউ নেতারা বলেন, ‘সরকারের একজন আমলা হিসেবে তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে এ ধরনের মন্তব্য করতে পারেন না। এ ধরনের মন্তব্য স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। ডিআরইউ প্রত্যাশা করে, ভবিষ্যতে তিনি শব্দ চয়নের ক্ষেত্রে আরও সতর্ক হবেন। অন্যথায় উদ্ভূত পরিস্থিতির দায়ভার তাকেই বহন করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত