সেনাবাহিনীতে যোগ দেবেন মাশরাফি?

জহির উদ্দিন মিশু
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৭, ১৬:৫৮

অবসরের পর ক্রিকেটাররা কত কি না করে। কেউ ব্যবসায় মন দেন, কেউ আবার নিজ দেশকে এগিয়ে নিতে ক্রিকেট বোর্ডে নাম লেখান। কারো শখ থাকে কোচ, আম্পায়ার কিংবা ধারাভাষ্যকার হওয়া। কিন্তু টাইগার কাপ্তান মাশরাফি বিন মুর্তজা কি করবেন? সেটা অবশ্য এখনই হলফ করে বলা মুশকিল।

সবশেষ খাগড়াছড়ি সেনানিবাস ঘুরে বাংলাদেশ সেনাবাহিনীর প্রেমে পড়েছেন মাশরাফি। দেশের জন্য সেনাবাহিনীর বীরত্বপূর্ণ অবদানের কথা উল্লেখ করে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে বড়সড় স্ট্যাটাস দেন ম্যাশ। যেখানে জীবনে একবার হলেও সেনাবাহিনীর হয়ে কাজ করার প্রবল ইচ্ছা পোষণ করেন বাংলাদেশ ক্রিকেটের এই মহানায়ক।

সেনাবাহিনীকে নিয়ে মাশরাফির লেখাটি ছিল এমন, ‘প্রথমে আমার অন্তরের অন্তঃস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই আপনাদের সবাইকে যারা দেশ ও দেশের মানুষের জন্য সেবা করে যাচ্ছেন। আমার এবারের খাগড়াছড়ি সেনানিবাস ভ্রমণ থেকে আমি বুঝতে পেরেছি একজন সৈনিক তাঁর মাতৃভূমির জন্য কি পরিমাণ আত্মত্যাগ করেন।

আপনারা হলেন সেই সব মানুষ যারা দেশের জন্য কাজ করে যাচ্ছেন সকল প্রতিকূলতা উপেক্ষা করে, কিন্তু আপনাদের বীরত্ব গাঁথা হয়ত কখনো কোন জাতীয় দৈনিক বা সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়নি। আমার সাথে এমন একজন সৈনিক এর দেখা হয়েছে যিনি খুব শিগগিরই বাবা হবেন। অথচ দেশের জন্য দায়িত্ব পালন করতে গিয়ে তিনি আজ তাঁর পরিবার থেকে বহুদূরের এই সেনা ক্যাম্প এ অবস্থান করছেন।

আমি স্বীকার করি অনেকের কাছেই সেপাই পলাশ এর দেশের প্রতি অঙ্গীকার একটি সামান্য পরিসংখ্যান ছাড়া আর কিছুই নয়। নিজের কাজ দিয়ে জাতীয় সঙ্গীতকে সমুন্নত রাখার প্রচেষ্টা কিংবা গ্যালারিতে দাঁড়িয়ে বাংলাদেশ দলকে সমর্থন দেয়াকেই আমরা হয়ত দেশাত্মবোধের পরিচায়ক হিসেবে মনে করি। কিন্তু মনে রাখবেন, এর কোনকিছুই আপনাদের আত্মত্যাগের সমতুল্য নয়। আজ বাংলাদেশ আর্মির এবং বর্ডার গার্ড বাংলাদেশের প্রত্যেক সদস্য দেশের জন্য জীবন উৎসর্গ করতে প্রস্তুত আছেন।

আমার এই ভেবে খুব কষ্ট হয় যে আপনারা এবং আপনাদের আপনজনেরা অত্যন্ত কষ্ট সহ্য করেন যেন আমরা নিরাপদে ঘুম থেকে উঠতে পারি। যেদিন আমাদের দেশের সকল নাগরিক একই ভাবে দেশের জন্য আত্মনিয়োগ করতে প্রস্তুত হবে সেদিন আমরা পাবো সমৃদ্ধির বাংলাদেশ।

মনে রাখবেন, ‘সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে’। সর্বশেষ এই বলতে চাই, ‘যদি কখনো বাংলাদেশ আর্মির সাথে একদিনও কাজ করার সুযোগ পাই, আমি চিরকৃতজ্ঞ থাকব।’

তার এমন লেখনির পর ভক্তদের অনেকেই প্রশ্ন তুলছেন, তবে কি ক্রিকেট থেকে অবসর নেয়ার পর সেনাবাহিনীতে কার করার সুযোগ পাবেন মাশরাফি?

লেখক: ক্রীড়া সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :