গাইবান্ধায় শিক্ষার্থীদের ক্লাস বর্জন

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৭, ১৯:২২

গাইবান্ধা সদর উপজেলার লক্ষ্মীপুর হাইস্কুল অ্যান্ড কলেজের ছাত্রছাত্রীরা তাদের প্রিয় ছয় সিনিয়র শিক্ষকের বিরুদ্ধে ম্যানেজিং কমিটির শোকজের প্রতিবাদে বুধবার ক্লাস বর্জন করে বিক্ষোভ প্রদর্শন করে। পরিস্থিতি অবনতির আশংকায় কলেজ এলাকায় পুলিশ মোতায়েন করা হয়।

ওই স্কুল ও কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা জানান, ম্যানেজিং কমিটির কতিপয় সদস্য দীর্ঘদিন থেকে অহেতুক শিক্ষকদের নানাভাবে হয়রানি করছিলেন। তারা শিক্ষাঙ্গনে যখন তখন ঢুকে প্রতিষ্ঠানের প্রশাসনিক কাজে নানাভাবে বাধার সৃষ্টি করছিলেন। এনিয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছিল।

এদিকে গত পহেলা বৈশাখ স্কুলের মঙ্গল শোভাযাত্রায় ছয় শিক্ষক অনুপস্থিত থাকার কারণে গত ১৫ এপ্রিল ওই ম্যানেজিং কমিটির সদস্যরা সভাপতির অনুপস্থিতিতে এক জরুরি সভা আহবান করেন। তারা মঙ্গল শোভাযাত্রায় অংশ গ্রহণ না করায় ওই ছয় শিক্ষকের বিরুদ্ধে কৈফিয়ত তলবে (শোকজ) করার সিদ্ধান্ত গ্রহণ করেন এবং ওইদিনই তারা ওই শিক্ষকদের কাছে শোকজের পত্র পাঠিয়ে দেন।

তারা হচ্ছেন- স্কুলের সহকারী প্রধান শিক্ষক তৈয়ব আলী, কলেজ বিভাগের সহকারী অধ্যাপক রোকসানা আকতার, প্রভাষক শিল্পী আকতার, সিনিয়র শিক্ষক রণজিত কুমার সরকার, মোকছেদ আলী ও মতিন চৌধুরী। বুধবার এ খবর জানার পর স্কুল ও কলেজ সেকশনের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠে এবং ক্লাস বর্জন করে তারা মাঠে বেরিয়ে আসে। এসময় স্কুলে ওইসব ম্যানেজিং কমিটির সদস্য অধ্যক্ষের কক্ষে অবস্থান নিলে শিক্ষার্থীরা অফিস কক্ষটি ঘেরাও করে রাখে। পরিস্থিতির অবনতির আশংকায় অধ্যক্ষ আব্দুল মতিন থানায় খবর দিলে পুলিশ সদস্যদের একটি দল দ্রুত ঘটনাস্থলে যায়। বিষয়টি জানতে পেরে স্থানীয় ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বাদল এবং লক্ষ্মীপুর বন্দরের বিশিষ্টজনরা সেখানে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এসময় শিক্ষার্থীরা বিক্ষোভ প্রদর্শন অব্যাহত রাখে। একপর্যায়ে চেয়ারম্যানসহ উপস্থিত বিশিষ্টজনরা শোকজ প্রত্যাহার এবং অতিউৎসাহী জনৈক ম্যানেজিং কমিটির সদস্যের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা বিক্ষোভ প্রদর্শন বন্ধ এবং ক্লাস বর্জন করে শিক্ষাঙ্গন ত্যাগ করে।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :