চীনকে ভাবাচ্ছে উত্তর কোরিয়ার পরমাণু হুমকি

প্রকাশ | ২০ এপ্রিল ২০১৭, ০৮:৪১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্রকে সম্ভাব্য পারমানবিক যুদ্ধের যে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া, তাতে ব্যাপক উদ্বিগ্ন পিয়ংইয়ং এর মিত্র বলে পরিচিত চীন। চীনের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, উত্তেজনা আরো বাড়ায় এমন যে কোন কর্মকাণ্ড বা কথাবার্তার বিরুদ্ধে অবস্থান নিচ্ছে চীন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার কয়েকদিন ধরে চলা হুমকি, পাল্টা হুমকির প্রেক্ষিতে এমন মন্তব্য করলো চীন।

সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী হ্যান সাং রিয়ল বলেন যুক্তরাষ্ট্র হামলা করবে এমন কোন আভাস পেলেই উত্তর কোরিয়া নিজেই পরমাণু হামলা চালাবে। উত্তর কোরিয়ার কর্মকর্তার এমন মন্তব্যে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন সামরিক বাহিনীর শক্তির পরীক্ষা না নিতে উত্তর কোরিয়াকে সর্তক করেছে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

এসব হুমকি পাল্টা হুমকি সম্পর্কে চীনের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র লু কাং দেশটির হয়ে যে বার্তা দিচ্ছেন তা হলো উস্কানিমূলক কথাবার্তা দুই পক্ষেরই পরিহার করা উচিত। তিনি বলেন, বর্তমান কোরিয়ান উপদ্বীপ এলাকায় পরিস্থিতি এমনিতেই অত্যন্ত জটিল এবং স্পর্শকাতর। যেকোনো ধরনের বক্তব্য যা পরিস্থিতিকে আরো উস্কে দেবে তার বিরোধিতা করছে চীন। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে কাজ করে যাচ্ছে চীন। সকল পক্ষকে এখানে নিজেদের সামলে কাজ করার পরামর্শ দিয়েছে চীন।

রবিবারই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যদিও সেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে দাবি দক্ষিণ কোরিয়ার। শনি ও রবিবার দফায় দফায় সামরিক বাহিনীর নানা ধরনের প্যারেড প্রদর্শনীর মাধ্যমে জানান দেয়ার চেষ্টা চলেছে যে তারাও হামলার জবাব দিতে প্রস্তুত।

বিবিসি-র প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার অবস্থানে মিত্র দেশ হলোও বিশেষভাবে চীন হতাশ বলে আভাস পাওয়া যাচ্ছে।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/জেএস)