পাঁচ কেজি ওজন বাড়লে বাড়ে ক্যান্সারের ঝুঁকি্ও

মুনিরুদ্দীন আহমেদ
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১০:৩৯

আপনি জানেন কি, স্থুলতার সাথে ১১ ধরনের ভয়ংকর ক্যান্সারের সম্পর্ক রয়েছে? এসব ক্যান্সারের মধ্যে এমন সব ক্যান্সার রয়েছে যার নাম আগে কখনো শোনা যায়নি। মূলত স্থুলতার সাথে পরিপাকতন্ত্র ও হরমোন উৎপাদনকারী অঙ্গের ক্যান্সারের সম্পর্কটি অনেক গভীর।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে যে, বডি মাস ইনডেক্সের (বিএমআই) সূত্র মতে পাঁচ কিলোগ্রাম ওজন বাড়লে পরিপাকতন্ত্রের ক্যান্সারের ঝুঁকি ৯ শতাংশ এবং পৈত্তিক ক্যান্সারের ঝুঁকি ৫৬ শতাংশ বৃদ্ধি পায়।

প্রতি পাঁচ কিলোগ্রাম ওজন বাড়ার কারণে হরমোন থেরাপি না নেওয়া সত্ত্বেও স্তন ক্যান্সারের ঝুঁকি ১১ শতাংশ বৃদ্ধি পায়। মহিলাদের কোমর-নিতম্বের অনুপাত (স্বাভাবিক ০.৮৭) মাত্র ০.১ বাড়লে গর্ভাশয়ের ক্যান্সারের ঝুঁকি ১১শতাংশ বেড়ে যায়।

স্থুলতার সাথে শুধু ক্যান্সার নয়, আরো অসংখ্য মারণঘাতি রোগের সম্পর্ক রয়েছে। স্থুলতার সাথে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ডায়াবেটিস, অস্টিওপোরোসিস, উচ্চ রক্তচাপেরও গভীর সম্পর্ক রয়েছে।

এবার বডি মাস ইনডেক্স নির্ণয়ের সূত্রটি বলি। শরীরের ওজনকে (কিলো) উচ্চতার(মিটার) বর্গফল দিয়ে ভাগ করলে যে ফলাফল পাওয়া যাবে, তাকে বডি মাস ইনডেক্স বলা হয়। যদি কারো ওজন ৬৯ কিলো এবং উচ্চতা ১.৬৮ মিটার হয় তাহলে তার বডি মাস ইনডেক্স হবে: ৬৯÷২.৮২ (১.৬৮×১.৬৮=২.৮২)= ২৪.৪৬।

বিএমআই একদম পারফেক্ট। বডি মাস ইনডেক্সের স্বাভাবিক রেঞ্জ হল ১৮.৫ -২৪.৯। এখন আপনার বডি মাস ইনডেক্স নির্ণয় করে জেনে নিন আপনার শরীরের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি না কম।

বডি মাস ইনডেক্স ১৮.৫ এর কম হলে আপনার ওজন স্বাভাবিকের চেয়ে কম, যা ভালো নয়।ওজন বাড়াতে হবে। বিএমআই ২৫ থেকে ২৯.৫ হলে আপনার ওজন বেশি, তবে স্থুল নন। আর ৩০ এর বেশি হলে আপনি স্থুল। সুতরাং ওজন কমিয়ে স্বাভাবিকে আনতে হবে । ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

লেখক: অধ্যাপক, ক্লিনিকাল ফার্মাসি ফার্মাকোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত