দিনাজপুরে করাতকল গিলে খাচ্ছে বনাঞ্চল

শাহ্ আলম শাহী, দিনাজপুর
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১২:০৩

দিনাজপুরে বনাঞ্চল গিলে খাচ্ছে করাতকল। জেলায় পাঁচ শতাধিক করাতকলের মধ্যে সাড়ে তিন শতাধিক করাতকল অবৈধভাবে চলছে। করাতকলের উপর আরোপিত সরকারি নিদের্শনা প্রয়োগ না হওয়ায় একদিকে যেমন সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে উজার হচ্ছে বনাঞ্চল, বিপন্ন হচ্ছে পরিবেশ। এতে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে।

দিনাজপুর সামাজিক বন বিভাগের হিসাব মতে, জেলায় ৩৫৩টি করাতকল রয়েছে। এর মধ্যে ১২০টির অনুমোদন থাকলেও বাকি ২৩৩টি অবৈধভাবে চলছে। এসব অবৈধ করাতকল অধিকাংশ জেলার নবাবগঞ্জ, বিরামপুর, চরকাই, পার্বতীপুর, বীরগঞ্জ ও বিরল উপজেলার বনাঞ্চল সংলগ্ন। কোন কোনটি বনাঞ্চলের ভেতরেই চলছে। সরকারি হিসেবে ২৩৩ হলেও বাস্তবে প্রায় সাড়ে ৩শ করাতকল চলছে অবৈধভাবে। সামাজিক ও সংরক্ষিত বনায়ন থেকে চোরাই পথে আনা বিভিন্ন বয়সের গাছ অবাধে চেড়াই ও বিক্রি হচ্ছে এসব করাতকলে। ফলে হুমকির মুখে পড়েছে প্রাকৃতিক পরিবেশ।

করাতকল বিধিমালা ২০১২-তে বলা আছে, কোন সরকারি অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, ধর্মীয়প্রতিষ্ঠান, বিনোদন পার্ক, উদ্যান এবং জনস্বাস্থ্য বা পরিবেশের জন্য সমস্যার সৃষ্টি করে- এমন স্থান থেকে কমপক্ষে ২০০ মিটার এবং সরকারি বন ভূমির সীমানা হতে কমপক্ষে ১০ কিলোমিটারের মধ্যে করাতকল স্থাপন করা যাবে না।

কিন্তু এই নিদের্শনা মানছে না কেউ। বিধিবহির্ভূতভাবে যত্রতত্র বসানো হয়েছে করাতকল। ফলে প্রতিনিয়ত শব্দ দূষণের শিকার শিক্ষার্থী ও সাধারণ মানুষ।

করাতকল মালিকরা যে কোনো বয়সের গাছ কেটে বন উজাড় করছে। প্রতিটি করাতকলে বিপুলসংখ্যক কাঠ মজুদ রয়েছে। সরকারি নিয়মে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত করাতকল চালানোর নিয়ম থাকলেও অবৈধ করাতকলের মালিকরা তা মানছে না। রাতদিন চলছে কাঠ চিরাই। চোরাকারবারিরা বনায়ন এলাকা থেকে চুরি করা গাছ নিরাপদ স্থান হিসেবে এসব করাতকল ব্যবহার করছে। বাংলাদেশের প্রকৃতি পরিবেশ জলবায়ু ও জীব-বৈচিত্র্য রক্ষায় যত্রতত্র করাতকল স্থাপনে নিরুৎসাহিত করা, বনের পাশে করাতকল স্থাপন নিষিদ্ধ করার বিধিমালা করা হলেও তা মানা হচ্ছে না- এমন অভিযোগ পরিবেশবিদদের।

এছাড়াও শহরের রাস্তাগুলোর দুই পাশ দখল করে করাতকল ব্যবসা পরিচালনার অভিযোগ রয়েছে। শহরের করাতকলগুলোতে প্রতিদিন বিভিন্ন স্থান থেকে গাছ এনে রাস্তার দুই পাশ দখল করে স্তূপ করে রাখে। তাছাড়া ট্রাক ও ট্রলি করাতকলের সামনে ঘণ্টার পর ঘণ্টা থামিয়ে মাল উঠানামা করায় ও দুইপাশে গাছ রাখায় যানবাহন আটকে চরম ভোগান্তিতে পড়ে মানুষ।

দিনাজপুরে কিছু অসাদু প্রভাবশালী ব্যক্তি পরিচালনা করছে এসব লাইসেন্সবিহীন অবৈধ করাতকল। বনাঞ্চলের কাছে অবৈধভাবে গড়ে ওঠা এসব করাতকলে দিনরাত কাঠ চিরাই চলছে। এছাড়াও এসব করাতকলের আশপাশে মজুত রয়েছে প্রায় কয়েক লাখ ঘনফুট গাছ।

দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আব্দুল আউয়াল সরকার স্বীকার করেছে, অবৈধ করাতকলের দাপটের কথা। তা উচ্ছেদের ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছেন।

দিনাজপুরে করাতকল লাইসেন্স প্রদান কমিটির সভাপতি জেলা প্রশাসক মীর খায়রুল আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অবৈধ করাতকলের বিরুদ্ধে শিগগির অভিযান চালানো হবে।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/নিজস্ব প্রতিবেদক/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :