এক্সিম ব্যাংকের ক্যাশ ডিভিডেন্ড বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১২:১৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের শেয়ার এক্সিম ব্যাংক লিমিটেডের মুনাফা আগের বছরের তুলনায় ৪৫.২৭ শতাংশ বাড়ার পাশাপাশি ডিভিডেন্ডও বেড়েছে। তবে সদ্য সমাপ্ত প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ০.৯৪ টাকা থাকলেও ইয়ারইন্ডে তা বেড়ে দাঁড়িয়েছে ২.১৫ টাকা। অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর’১৬ বা সদ্য সমাপ্ত বছরের সর্বশেষ প্রান্তিকে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১২৮.৭২ শতাংশ বা ১.২১ টাকা। ইয়ার ইন্ডে মুনাফার চমকের মধ্যে দিয়ে বৃহস্পতিবার ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে কোম্পানিটির শেয়ার।

ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৮.৭৪ টাকা এবং শেয়ারপ্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৪২ টাকা (মাইনাস)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ৬ জুলাই সকাল ১১টায় রাওয়া কনভেনশন হল, মহাখালীতে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এরজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১১ মে।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর ২০১৫ সালে কোম্পানিটি ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। এক্সিম ব্যাংক বিনিয়োগকারীদের ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। অর্থাৎ আগের বছরের তুলনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ডিভিডেন্ড ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকখাতের শেয়ার ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৬ বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ বোনাস ঘোষণার সুপারিশ করেছে।

জানা যায়, আলোচিত বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.০৮ টাকা এবং এককভাবে ২.০৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে সমন্বিত ইপিএস ১.২৬ টাকা এবং এককভাবে ১.১৮ টাকা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে সমন্বিত ১৫.৮৫ টাকা এবং এককভাবে ১৫.৭৬ টাকা। শেয়ারপ্রতি নগদ কার্যকরপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে সমন্বিত ১২.১২ টাকা এবং এককভাবে ১১.৫০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৩ জুলাই সকাল ১১টায় কুর্মিটোলা গলফ ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এরজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ মে।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত