এনআরবিসি ব্যাংকের চার পরিচালককে অন্তর্ভূক্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১৬:৪০

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) আমন্ত্রণ না পাওয়া চার পরিচালককে অন্তর্ভূক্ত করে সভা চালানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তারা হলেন- আদনান ইমাম, এস এম তমাল পারভেজ, রফিকুল ইসলাম আরজু ও তুষার ইকবাল। একইসঙ্গে ডাইরেক্টরস রিপোর্টেও এই চার পরিচালককে অন্তর্ভূক্ত করতে নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান ফরাছত আলীর সভাপতিত্বেই এজিএম অনুষ্ঠানের নির্দেশ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এ এফ এম আবদুর রহমানের অবকাশকালীন একক হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন শেখ ফজলে নূর তাপস ও মেহেদী হাসান চৌধুরী। ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী এস এম মনিরুজ্জামান।

মেহেদী হাসান চৌধুরী জানান, ‘আগামী ২৩ এপ্রিল ব্যাংকটির এজিএমের জন্য তারিখ নির্ধারিত রয়েছে। সভা আয়োজনের জন্য গত ৬ এপ্রিল ব্যাংক কর্তৃপক্ষ চারজনকে বাদ দিয়ে অন্য সব পরিচালকদের চিঠি দেয়। এছাড়া ওই চার পরিচালককে ব্যাংকের ‘বার্ষিক প্রতিবেদন’ ডাইরেক্টরস রিপোর্ট থেকেও বাদ দেয়া হয়।

এ ঘটনায় আদনান ইমামসহ ব্যাংকের তিন পরিচালক হাইকোর্টে আবেদন করলে বিচারক তাদের অন্তর্ভূক্ত করে সভা চালানোর নির্দেশ দেন। এছাড়া ডাইরেক্টরস রিপোর্টেও এই চার পরিচালককে অন্তর্ভূক্ত করতে নির্দেশ দিয়েছেন আদালত। যদি এজিএমএ নির্বাচনের প্রশ্ন আসে তাহলে গোপন ব্যালটে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছেন আদালত। তাছাড়া সমস্ত এজিএম ভিডিও রেকর্ড করতে বলেছেন আদালত।

মেহেদি হাসান বলেন, এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান ফরাছত আলী ও এমডি দেওয়ান মুজিবর রহমানের বিরুদ্ধে আমানতকারীর স্বার্থ ও জনস্বার্থ রক্ষা করতে ব্যর্থতার অভিযোগ রয়েছে। একটি তদন্ত প্রক্রিয়া চলমান। তাই ব্যাংক এবং ব্যাংকের আমানতকারীদের স্বার্থ বিঘ্নিত হওয়ার আশঙ্কা থেকে একজন নিরপেক্ষ ব্যক্তির সভাপতিত্বে এজিএম অনুষ্ঠানের আর্জি জানিয়েছিলাম। কিন্তু আদালত ব্যাংকের চেয়ারম্যান ফরাছত আলীর সভাপতিত্বেই এজিএম অনুষ্ঠানের নির্দেশ দিয়েছেন।

গত ১০ এপ্রিল ব্যাংকটির বার্ষিক রিপোর্টে নাম না থাকায় ও এজিএমে অংশগ্রহণের জন্য কোন চিঠি না পাওয়ায় আদনান ইমামসহ ব্যাংকের তিন পরিচালক হাইকোর্টে আবেদন করেন। এছাড়া বর্তমান চেয়ারম্যানের অধীনে অধীনে এজিএম না করার নির্দেশনাও চাওয়া হয়।

ঢাকাটাইমস/২০ এপ্রিল/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত