নাট্যদল নিয়ে ঢাকায় নাসিরুদ্দিন শাহ

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১৮:৪৮

ভারতীয় অভিনেতা নাসিরুদ্দিন শাহ ও তার স্ত্রী অভিনেত্রী রত্না পাঠক শাহ এবং মেয়ে হিবা শাহসহ তার দল মোটলি ঢাকায় এসে পৌঁছেছে। বৃহস্পতিবার বেলা ১১টা ১০ মিনিটে তারা ভারতের মুম্বাই থেকে ঢাকায় এসে পৌঁছান। এর আগে গতকাল বুধবার নাটকের অন্য কলাকুশলীরা ঢাকায় চলে আসে। এখন তারা হোটেল ওয়েস্টিনে অবস্থান করছেন।

নাটকটির ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ব্লুজ কমিউনিকেশনস এর ফরহাদুল ইসলাম বলেন, ‘তারা এখন হোটেল ওয়েস্টিনে অবস্থান করছেন। আগামীকাল নির্ধারিত সময়ে নাটক পরিবেশন করে পরদিন সকালে তারা ঢাকা ছেড়ে যাবেন।’

তাকে নিয়ে কোন ধরনের সাংবাদিক সম্মেলন করা হবে কিনা জানতে চাইলে ফরহাদুল আরও বলেন, ‘এটা যেহেতু টিকিটের ব্যবস্থায় আমরা অর্গানাইজ করছি তাই সাংবাদিকদের জন্য কোন ব্যবস্থা আমরা রাখতে পারিনি। এমনকি তার সঙ্গে কোন এক সময় সাংবাদিকদের বসারও কোন ব্যবস্থা করা হয়নি। কারণ তিনি অনেক অল্প সময় নিয়ে এসেছেন।’

২১ এপ্রিল সন্ধ্যায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় নাসিরউদ্দিন শাহের দলটি ‘ইসমত আপা কে নাম’ নাটক পরিবেশন করবেন । নাটকটি নির্দেশনা দিয়েছেন নাসিরুদ্দিন শাহ নিজেই। পরিচালনার পাশাপাশি এতে তিনি অভিনয়ও করেছেন। তার সঙ্গে অভিনয় করেছেন রত্না পাঠক ও হিবা।

মূলধারা ও ধ্রুপদীসহ বৈচিত্র্যপূর্ণ অভিনয়ের জন্য খ্যাত বর্ষীয়ান অভিনেতা নাসির উদ্দিন শাহ। তার অর্জনের ঝুলিতে রয়েছে দেশটির জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ একাধিক আন্তর্জাতিক সম্মাননা। তাকে সম্মানিত করা হয়েছে ভারতের দ্বিতীয় ও তৃতীয় বেসামরিক  রাষ্ট্রীয় পদক পদ্মশ্রী ও পদ্মভূষণ-এ।

সিটি ব্যাংক নিবেদিত এই নাটকে খ্যাতিমান লেখক ইসমত চুঘতাইয়ের স্পষ্টবাদী ও বৈপ্লবিক লেখনীর মঞ্চরূপ দিয়েছেন নাসিরুদ্দিন শাহ। ‘চুই মুই’, ‘ঘরওয়ালি’ ও ‘মুঘল বাচ্চা’—গল্প তিনটির মধ্য দিয়ে নির্দেশক ও শিল্পীরা তুলে ধরেছেন পুরুষনিয়ন্ত্রিত সমাজে নারী ও তার অস্তিত্ব রক্ষার ভিন্ন তিন কাহিনি। শিক্ষণীয় বার্তার পাশাপাশি এতে রয়েছে ব্যঙ্গ, হাস্যরস ও বুদ্ধিমত্তার ছটা।

ঢাকটাইমস/২০এপ্রিল/এমইউ/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত