সৌদিতে মুজিবনগর দিবস পালন

রিয়াদ (সৌদি আরব) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১৮:৫০

বাংলাদেশের স্বাধীনতার তাৎপর্যময় দিন ১৭ এপ্রিল ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস' পালন করেছে বাংলাদেশ দূতাবাস ও রিয়াদস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ।

দিবসটি উপলক্ষে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন মিশনের উপ-প্রধান ড. মো. নজরুল ইসলাম।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় দিবসটির নানা কর্মসূচির, দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে কাউন্সিলর (ইকোনমিক) মোহাম্মদ আবুল হাসান ও কাউন্সিলর (পলিটিক্যাল) ফরিদ আহমেদ।

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

দূতাবাস কার্যালয় প্রধান মুনিরুল ইসলামের সঞ্চালনায় অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল- কনসাল জেনারেলের বক্তব্য, মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রামাণ্যচিত্র ‘মুক্তির গান’ প্রদর্শন এবং শহীদদের আত্মার মাগফেরাত ও জাতির সুখ-সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত।

অপর দিকে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে (বাংলা শাখা)ও দিবসটি পালন করাছে।

এ উপলক্ষে স্কুল প্রাঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন এবং পবিত্র কোরান তেলাওয়াতের মাধ্যমে শুরু করা হয় অনুষ্ঠানের। প্রতিষ্ঠানের অধ্যক্ষ বদরুল আলমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা শওকত হোসেন, খাদেমুল ইসলাম, মো. আবুল হাসিব, শিক্ষক আবু জাহিদ, মো. মহিউদ্দিন প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে ঐতিহাসিক দিবসটির নানা তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরেন।

অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন স্কুলের শিক্ষক মোনায়েম হোসেন।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত