ইউসুফ পাঠানের যে রেকর্ড এখনও ভাঙ্গতে পারেননি গেইল

ক্রীড়া প্রতিবেদক,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১৯:৪৫

টি-টোয়েন্টি ফরম্যাটের রেকর্ডের বরপুত্র বলা হয় ক্রিস গেইলকে। কিন্তু একটা রেকর্ড এখনও রয়ে গেছে তার ধরাছোঁয়ার বাইরে। সেই রেকর্ডের মালিক আবার ইউসুফ পাঠান।

জমে উঠেছে আইপিএল-এর দশম সংস্করণ। জ্বলে উঠেছেন গেইল। গুজরাত লায়ন্স-এর বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিয়ান ওপেনার ৩৮ বলে ৭৭ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন। তার পরেই ‘ধন্য ধন্য’ করছেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি।

চলতি আইপিএল-এ গেইলের ব্যাট থেকে এখনও সেঞ্চুরি আসেনি। যদিও পরিসংখ্যান বলছে, আইপিএল-এই পাঁচ-পাঁচটি শতরান করে বসে রয়েছেন গেইল। একাধিক সেঞ্চুরি হাঁকালেও আকাশচুম্বী স্ট্রাইক রেট কিন্তু পাঠানেরই ঝুলিতে। পাঠানের এই রেকর্ড এখনও অধরা থেকে গিয়েছে গেইলের কাছে। ১৩ মার্চ ২০১০-এ মুম্বই ইন্ডিয়ান্স-এর বিরুদ্ধে ৩৭ বলে ১০০ রানের ইনিংস খেলেছিলেন পাঠান। হাঁকিয়েছিলেন ৯টি বাউন্ডারি ও ৮টি বিশাল ছক্কা। সেদিন পাঠানের স্ট্রাইক রেট ছিল ২৭০.২৭। পাঠান অবশ্য তখন রাজস্থান রয়্যালস-এর ক্রিকেটার।

এই স্ট্রাইক রেট এখনও পর্যন্ত নেই গেইলেরও। স্ট্রাইক রেটের নিরিখে বিচার করলে ক্যারিবিয়ান ওপেনার রয়েছেন তিন নম্বরে। পাঠান একনম্বরে। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার। তিনি ৬ মে, ২০১৩ সালে ৩৮ বলে ১০১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। কিংগস ইলেভেন পাঞ্জাব-এর মিলার সেদিন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর-এর বিরুদ্ধে ৮টি চার ও ৭টি ছক্কায় সাজিয়েছিলেন নিজের ইনিংস। মিলারের স্ট্রাইক রেট ছিল ২৬৫.৭৮।

তৃতীয় স্থানে গেইল। ২০১৩-এর ২৩ এপ্রিল পুণে ওয়ারিয়র্স-এর বিরুদ্ধে গেইল ৬৬ বলে ১৭৫ (অপরাজিত) রানের ইনিংস খেলেছিলেন। গেইলের স্ট্রাইক রেট ছিল ২৬৫.১৫। ১৩টি বাউন্ডারি ও ১৭টি ছক্কা সেই ম্যাচে মেরেছিলেন গেইল।

পাঠান অবশ্য এখন কলকাতা নাইটরাইডার্স-এর প্রাণভোমরা। দিল্লি ডেয়ারডেভিলস-এর বিরুদ্ধে পাঠানের মারমুখী ইনিংসে জিতেছে কেকেআর। পাঠানের কাছ থেকে আগামীদিনে আরও কয়েকটা ঝোড়ো ইনিংস হয়তো দেখবেন দর্শকরা। গেইলও ব্যাটে ‘ক্যালিপসো’র সুর তুলবেন। চলতি আইপিএল-এই হয়তো পাঠানের স্ট্রাইক রেট ছাপিয়ে যাবেন গেইল। ‘ক্যারিবিয়ান দৈত্য’-কে যে বিশ্বাস নেই!

(ঢাকাটাইমস/২০এপ্রিল/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :