সুন্দরবনের উন্নয়নে পর্যটন শিল্প এগিয়ে যাবে: মেনন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ২৩:১১

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, ‘বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনের ৬৫ শতাংশ বাংলাদেশে, বাকি অংশ ভারতের পশ্চিমবঙ্গে। ইউনেস্কোর এই হেরিটেজ সাইটের উন্নয়নে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করতে পারে। এর মধ্য দিয়ে উভয় দেশের পর্যটন শিল্প এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি হবে।’ 

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) আয়োজত তিন দিনব্যাপী বিমান ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ধর্মান্ধ ও উগ্রবাদীদের উপেক্ষা করে পর্যটন শিল্প এগিয়ে যাচ্ছে। হলি আর্টিজানের মত ট্যাজেডি পেছনে ফেলে কক্সবাজারে পাটার নিউ সম্মেলন, কুয়াকাটায় বিচ কার্নিভাল উদযাপিত হয়েছে। সাফল্যের সঙ্গে অনুষ্ঠিত হয়েছে সিপিইউ (কমনওয়েলথ পার্লামেন্টারি ইউনিয়ন) সম্মেলন। এছাড়া আগামী ১৭ ও ১৮ মে চট্টগ্রামে ইউএনডব্লিউটিও’র (United Nations World Tourism Organization) জয়েন্ট কমিশনের বৈঠক অনুষ্ঠিত হবে। নভেম্বরে ওআইসির মন্ত্রী পর্যায়ের বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। তৃতীয় এসিডি মিনিস্ট্রিয়াল কনফারেন্স আগামী বছর ঢাকায় অনুষ্ঠিত হবে। এসব সম্মেলন আয়োজনের মাধ্যমে দেশের ইমেজ বৃদ্ধির পাশাপাশি পর্যটন শিল্পও বিকশিত হবে।

পশ্চিমবঙ্গের পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, অভিন্ন ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য লালনকারী দুই দেশের বাসিন্দারা একযোগে কাজ করলে দুই প্রতিবেশি দেশের পর্যটন শিল্প এগিয়ে যেতে পারে। তিনি দুই দেশের মানুষের যোগাযোগ বৃদ্ধিতে ঢাকা-বাগঢোগরা-দিঘা ফ্লাইট চালুর উপর গুরুত্বারোপ করেন।

টোয়াব সভাপতি তৌফিক উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও  বক্তব্য দেন বিমান ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক, বিপিসির চেয়ারম্যান অপরূপ চৌধুরী পিএইচি, বিটিবির সিইও ড. নাসির উদ্দিন প্রমুখ।

ঢাকাটাইমস/২০এপ্রিল/জেআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত