পাবনায় অস্থির চালের বাজার, ভোগান্তিতে সাধারণ মানুষ

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা থেকে
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ০৯:৫২

উত্তরের জেলা পাবনাতে বেড়েই চলেছে চালের দাম। এক মাসের ব্যবধানে কেজিতে চালের দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। এর ফলে দিশেহারা হয়ে পড়েছে নিম্ন ও মধ্য আয়ের মানুষ। ক্রেতা ও খুচরা ব্যবসায়ীদের অভিযোগ, মিল মালিকরা সিন্ডিকেটের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করছেন। অন্যদিকে মিল মালিকদের দাবি ধানের সরবরাহ কমে যাওয়ায় বেড়েছে চালের দাম।

দেশের দ্বিতীয় বৃহত্তম চালের মোকাম পাবনায় মোটা ও চিকন চালের দাম বেড়েই চলেছে। এক মাসের ব্যবধানে মোটা চালের দাম প্রতি কেজিতে বেড়েছে ৫ থেকে ৬ টাকা। আর চিকন চালের দাম বেড়েছে কেজিতে ৭ থেকে ৮ টাকা। ফলে ভোগান্তিতে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, চিকন চালের মধ্যে পাইজাম, জিরা ও নাজিরশাইলের দাম কেজিতে ৭ টাকা ৮ টাকা পর্যন্ত বেড়ে বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৫০ টাকা পর্যন্ত। তবে, দাম বেড়েছে মোটা চালের। স্বর্ণা জাতের মোটা চাল ৩৩ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকায়। দাম বাড়ার পেছনে মিলারদের দায়ী করছেন খুচরা ব্যবসায়ীরা।

রিকশাচালক সোলাইমান হোসেন বলেন, দিন দিন চালের দাম বেড়েই যাচ্ছে। কিন্তু আয় রোজগার বাড়ছে না। প্রতিদিন তার সংসারে দুই কেজি চাল লাগে। ৮০ টাকা দিয়ে চাল কেনার পর অন্যান্য খরচ করতে হিমশিম খেতে হয় তাকে।

খুচরা চাল ব্যবসায়ী ইদ্দিস আলী বলেন, যে চাল এক মাস আগে ৩৩ টাকায় বিক্রি করতে হয়েছে এখন সেই চাল বিক্রি করতে হচ্ছে ৪০ টাকা পর্যন্ত। এতে তাদের বেচাকেনা কমে গেছে বলে জানান তিনি।

ঈশ্বরদী চাল ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক সাদেক আলী বিশ্বাস বলেন, ধানের সরবরাহ কমে যাওয়ায় মিল মালিকরা চাল তৈরি করতে পারছেন না। সেই কারণে চালের দাম বেড়ে যাচ্ছে।

ঈশ্বরদী চাল ব্যবসায়ী সমিতি সভাপতি খায়রুল ইসলাম বলেন, ভারত থেকে চাল আমদানি বন্ধ থাকা এবং ব্যবসায়ীরা ধান মজুদ করায় চালের দাম বাড়ছে। তবে আমদানি করা চালে ভ্যাট প্রত্যাহার করলে বাজার স্বাভাবিক হবে বলে জানালেন এই ব্যবসায়ী নেতা। তবে, নতুন ধান আসা মাত্রই দাম কমবে বলে আশা ব্যবসায়ীদের।

ঢাকাটাইমস/২১এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :