দেশে গার্লস ইন আইসিটির কার্যক্রম শুরু

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১২:৪৩

তথ্যপ্রযুক্তি শিক্ষা ও পেশায় মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন(আইটিইউ) তাদের সদস্য দেশগুলোতে আয়োজন করে থাকে ‘গার্লস ইন আইসিটি ডে’। প্রতিবছর এপ্রির মাসের চতুর্থ বৃহস্পতিবার এ দিন পালিত হয়। তবে, বাংলাদেশে এর ব্যাপ্তি ছড়িয়ে দেওয়ার জন্য এবছর এ কার্যক্রম মাসজুড়ে আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। 

গত ২০ এপ্রিল দিনাজপুর সরকারি মহিলা কলেজে অনুষ্ঠিত সেমিনারের মাধ্যমে এর যাত্রা শুরু হয়েছে। আয়োজনের অংশীদার সংগঠন আইটি সলিউশন দিনাজপুরের ব্যবস্থাপনায় এ আয়োজন করা হয়। 

সেমিনারে আয়োজনের উদ্দেশ্য এবং আইসিটি খাতে মেয়েদের অংশগ্রহণের সুযোগ সম্পর্কে বক্তব্য দেন মো. শরীফ চৌধুরী ও মো. মুক্তার আলি।

বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমীন কবীর জানান, এবছর ঢাকার বাইরে দিনাজপুর, রংপুর, চট্টগ্রাম ও রাজশাহীতে এ আয়োজনকে ছড়িয়ে দেওয়া হয়েছে। আয়োজনে রয়েছে আইসিটিতে মেয়েদের অংশগ্রহণের সুযোগ ও উপায় নিয়ে গোল টেবিল বৈঠক। এছাড়াও অনুষ্ঠানে আইসিটি প্রতিষ্ঠান পরিদর্শন, কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য এ আয়োজনে সহ আয়োজক হিসাবে রয়েছে বাংলাদেশ ওম্যান ইন আইটি।  আর পৃষ্ঠপোষকতা করছে জেনেক্স, জুমশেপার, বাইনারি ইমেজ ও চাকরি ডট কম। 

আযোজনের বিস্তারিত পাওয়া যাবে - http://girlsinict.bdosn.org/ এই ওয়েবসাইট ভিজিট করুন। 

শিক্ষার্থীরা নিজেদের ক্যাম্পাসে কোন আয়োজন করতে চাইলে [email protected] এই মেইলে সহায়তা চাওয়া যাবে।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত