‘পানিতে অক্সিজেন কমায় হাওরে মাছের মড়ক’

জাকির হোসেন
সুনামগঞ্জ থেকে
| আপডেট : ২১ এপ্রিল ২০১৭, ১৬:০০ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১৪:২৫

অকাল বন্যায় ফসলহানির পাশাপাশি হাওরবাসীর উদ্বেগ বাড়াচ্ছে মাছের মড়ক। এখন আবার শুরু হয়েছে হাঁসের মৃত্যু। কেন এই মড়ক-তা জানতে গবেষণা শুরু করেছে মৎস্য বিভাগ। আর প্রাথমিকভাবে তারা জানিয়েছে, পানিকে অক্সিজেন কমে যাওয়ায় এই পরিস্থিতির তৈরি হয়েছে। আর এই অক্সিজেন কমার কারণ পচে যাওয়া ধান গাছ।

শুক্রবার সকাল থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা অধিদপ্তরের একটি প্রতিনিধি দল সুনামগঞ্জের বিভিন্ন হাওরের পানি পরীক্ষা নিরীক্ষা করেছেন। ওই দলের প্রধান মাসুদ হোসেন খান ঢাকাটাইমসকে বলেন, হাওরের পানিতে ধানের পচনে অক্সিজেনের পরিমাণ কমে গেছে। যেখানে থাকার কথা ৪ থেকে ৫ পয়েন্ট অক্সিজেন সেখানে আছে মাত্র ০.৫ পয়েন্ট।

এপ্রিলের শুরু থেকেই অকাল বন্যা দেখা দেয় হাওর অঞ্চলে। বাঁধ ভেঙে তলিয়ে যেতে থাকে বিস্তীর্ণ অঞ্চল। ওই অঞ্চলের অর্থনীতির প্রধান চালিকাশক্তি ধান হারিয়ে বিপাকে পড়ে চাষিরা। আর দীর্ঘ সময় ধরে পানির নিচে থাকায় পচন ধরেছে ধানের।

ধানের পর হাওরের অর্থনীতি যার ওপর নির্ভরশীল সেই মাছের মড়ক আরও ভাবিয়ে তুলেছে হাওরবাসীকে। এখন আবার মরছে হাঁস। এ নিয়ে যখন উদ্বেগ-উৎকণ্ঠা ছড়াচ্ছে তখনই এই মৃত্যুর কারণ খুঁজে বের করে প্রতিকারের উদ্যোগ নেয় মৎস্য বিভাগ।  

মৎস্য অধিদপ্তরের গবেষক দল সুনামগঞ্জের খরছার হাওর, দেখার হাওর, মাটিয়ান হাওরসহ বিভিন্ন এলাকার পানি পরীক্ষা করেন।

গবেষণা দল জানায়, অক্সিজেন কম থাকার পাশাপাশি এমনিয়া গ্যাসের কারণে মাছ মরছে। ধানের পঁচা গাছ থেকে এই গ্যাস উৎপন্ন হচ্ছে। তবে এ বিষয়ে আরও গবেষণা করে এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে বলে জানান গবেষকরা।

ঢাকাটাইমস/২১এপ্রিল/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত