সেরেনা উইলিয়ামসের ‘অবিশ্বাস্য’ গল্প

প্রকাশ | ২১ এপ্রিল ২০১৭, ১৫:৩৪

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

গত কয়েক দিন ধরেই সেরেনা উইলিয়ামসকে নিয়ে জোর জল্পনা চলছিল যে, তিনি অন্তঃসত্ত্বা। যে জল্পনার অবসান নিজেই ঘটালেন টেনিস কিংবদন্তি। তাঁর মুখপাত্র জানিয়ে দিয়েছেন, অন্তঃসত্ত্বা হওয়ার কারণে এ বছরে কোর্টে নামবেন না সেরেনা।  

এই খবর ছড়িয়ে পড়া মাত্র ক্রিস এভার্ট থেকে অ্যান্ডি রডিক- অভিনন্দনের বার্তা ভেসে আসে টেনিস মহলের নানা অংশ থেকে। পাশাপাশি আরও একটা অভাবনীয় তথ্য উঠে এসেছে। যা বদলে দিচ্ছে ‘সুপার সেরেনা’ সম্পর্কে চলতি ধারণাটাও। সেরেনা যা করেছেন তা তো আর কোনও বিশেষণে বোঝানো সম্ভব নয়! অন্তঃসত্ত্বা অবস্থায় খেলতে নেমে অস্ট্রেলীয় ওপেন জিতেছিলেন সেরেনা উইলিয়ামস।

দুনিয়া জুড়ে বিভিন্ন চিকিৎসক এবং বিশেষজ্ঞরা যা বলছেন, তাতে চোখ বোলালে বোঝা যায়, কেন এটা একটা প্রায় অকল্পনীয় একটা ঘটনা। তাঁদের বক্তব্য অনুযায়ী, পাঁচ সপ্তাহের অন্তঃসত্ত্বা থাকার সময় মহিলাদের শরীরে নানা পরিবর্তন আসে। যার সঙ্গে খাপ খাইয়ে নেওয়াটা মোটেই সোজা কাজ নয়।

অথচ টেনিস কিংবদন্তি যখন বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতেন, তিনি আট সপ্তাহের অন্তঃসত্ত্বা ছিলেন। যে সময় খেলা, ট্রেনিং করা, এ সব ভাবাই যায় না। অন্তঃসত্ত্বা অবস্থায় বিভিন্ন খেলায় নেমেছিলেন এমন নাম খুঁজলে কয়েকটা পাওয়া যায়। যেমন, ব্রিটিশ অলিম্পিক্স সাইক্লিং চ্যাম্পিয়ন লওরা কেনি। তিনি বলেছেন, ‘আমি যখন জাতীয় টুর্নামেন্টে নেমেছিলাম, তখন আবিষ্কার করি অন্তঃসত্ত্বা হয়ে পড়েছি।’ নাইজেরীয় টেবল টেনিস প্লেয়ার অলুফুঙ্কে ওশোনায়েক সাত মাসের অন্তঃসত্ত্বা হওয়া অবস্থায় অলিম্পিক্সে খেলেছিলেন।

কিন্তু গ্র্যান্ড স্ল্যামের মতো কঠিন টুর্নামেন্টে, যেখানে দু’সপ্তাহ ধরে লড়তে হয়, সেখানে চ্যাম্পিয়ন হওয়া? এ বোধহয় শুধু সেরেনা উইলিয়ামসের পক্ষেই সম্ভব!

 (ঢাকাটাইমস/২১এপ্রিল/ডিএইচ)