সুপার ফাস্ট ডিএসএলআর আনছে সনি

সাকিব হোসেন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৭, ১৫:৩২

নতুন এক দুর্দান্ত ডিএসএলআর ক্যামেরা বাজারে আনছে জাপানের বিখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি। এটি আসার সাথে সাথেই বাজারে শীর্ষ পর্যায় থাকবে বলে আশা করা যাচ্ছে। নতুন এ ক্যামেরা দিয়ে পেশাদার আলোকচিত্রীরা জীবনের যেকোনো অধ্যায়ের ছবি তুলতে পারবেন। 

সনির আলফা সিরিজের নতুন সংযোজন আলফা-৯ উন্মোচনের ঠিক আগে নিউইয়র্ক সিটির একটি ইভেন্টে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মাইক ফাসুলো সমবেত সাংবাদিক এবং আলোকচিত্র প্রেমীদের উদ্দেশ্য বলেন যে সনি দুটি আদর্শে প্রতিজ্ঞাবদ্ধঃ উদ্ভাবন এবং ক্রেতাদের কথা সাগ্রহে শোনা। 

ক্যামেরাটি উন্মোচনের পর দর্শকদের প্রতিক্রিয়া ও পেশাদার আলকচিত্রীদের প্রশংসার ভিত্তিতে বলা যায় যে আলফা-৯ সনির লক্ষ্যগুলো পূরণের পথেই এগোচ্ছে।  

আলফা-৯ হচ্ছে ফুল-ফ্রেম মিররলেস ডিজিটাল ক্যামেরা। সনির দাবি যে এই ক্যামেরার ছবির সম্পাদনের সাথে প্রতিদ্বন্ধীতা করতে পারে এমন কিছুই বাজারে নেই।  

এই ক্যামেরাটি হাই-স্পিড, ২০ ফ্রেম প্রতি সেকেন্ড ও সর্বোচ্চ ১/৩২,০০০ সেকেন্ডের ম্যাক্সিমাম শাটার স্পিডে ব্লাকআউট ফ্রি অনবরত শুটিং এ সক্ষম। সুতরাং, বিদ্যুৎ গতির কারণে সহজেই হারিয়ে যায় এমন মুহূর্ত গুলোর ছবি তোলা এতে অনেক সহজ। খেলাধুলা ও বন্যপ্রাণী আলোকচিত্রীদের জন্য এটি আশীর্বাদ স্বরূপ। 

আলফা-৯ এ ব্যবহার করা হয়েছে ৩৫মিমি ফুল-ফ্রেমে বসানো ২৪.২ এমপি সিএমওএস সেন্সর। এর ফলে আলফা-৯ এ আছে সুপার-ফাস্ট ফোকাস এবং সনির দাবি এ রকম কিছু আলফা-৯ এই প্রথম। এই  সেন্সরটি সনির অন্য যেকোনো মিররলেস ক্যামেরার থেকে ২০ গুণ দ্রুত ডাটা প্রসেসে সক্ষম। 

আলফা-৯ ক্যামেরাটি গোপনতাপূর্ণও হতে পারে। এর আছে অনুকম্পনমুক্ত নিরব শাটার। তাই বনে বা সুক্ষ পরিস্থিতিতে ছবি তোলার ক্ষেত্রে ঝামেলা এড়ানো যাবে। উন্মোচনের পর সনি সমবেত মানুষদের কিছু সময়ের জন্য ক্যামেরাটি হাতে দিয়েছিল এবং শ্রবণযোগ্য শাটারের শব্দ শুধুমাত্র নন-আলফা ক্যামেরাগুলো থেকেই শোনা যাচ্ছিল। 

চিন্তার কোন কারণ নেই যদিও। পোর্টট্রেইট আলকচিত্রীদের জন্য একটি ঐচ্ছিক শাটার সাউন্ড রয়েছে, যাতে তারা অনবরত শুটিং এর সময় প্রতিক্রিয়া পেতে পারে। 

এপ্রিলের ২১ তারিখ হতে আলফা-৯ এর প্রি-অর্ডার নেয়া হবে। প্রি-অর্ডার করতে হলে লাগবে ৪৫০০ ডলার। আগামী মাস হতে এটি দোকানগুলোতে পাওয়া যাবে। 

(ঢাকাটাইমস/মোসাহো/এজেড/কেএস)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত