উৎপাদনে যাচ্ছে কয়লাভিত্তিক প্রথম সিরামিক কারখানা

প্রকাশ | ২১ এপ্রিল ২০১৭, ১৮:০৮

ব্যুরো প্রধান, খুলনা

শিগগিরই উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম বৃহত্তম বেসরকারি কয়লাভিত্তিক প্রকল্প ‘সাউথ ইস্ট ইউনিয়ন সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’। ৯৫০ কেটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করছে চীনের জয়েন্ট ভেঞ্চার কোম্পানি। মোট ১১.২০ একর জমির ওপর প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। 

শুক্রবার প্রতিষ্ঠানটির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা জানানো হয়।

বিকেল ৩টায় কাটাখালি শিল্পাঞ্চলে অবস্থিত লখপুর গ্রুপের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রকল্পের উদ্যোক্তা ও চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন বলেন, এটি দেশের আধুনিক ও বৃহত্তম উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি বিশ্বমানের সিরামিক কারখানা। উন্নত বিশ্বের সমমানের নানা রং এর টাইলস সামগ্রী এই কারখানায় উৎপাদন হবে। ৯৫০ কোটি টাকার এ প্রকল্পে প্রথম দফায় বিনিয়োগ হয়েছে ৫০০ কোটি টাকা। দ্বিতীয় দফায় ৪৫০ কোটি টাকায় উৎপাদন শুরু হতে সময় লাগবে পাঁচ মাস।

প্রথম দফায় দৈনিক উৎপাদন ক্ষমতা ২৫ হাজার বর্গমিটার বা ২ লাখ ৬৯ হাজার বর্গফুট এবং দ্বিতীয় দফাসহ এ প্রকল্পে সর্বমোট উৎপাদন ক্ষমতা হবে ৪০ হাজার বর্গমিটার বা ৪ লাখ ৩০ হাজার ৪শ’ বর্গফুট। 

এই প্রকল্পে কাজ করছে বাংলাদেশের এক হাজার এবং চীনের ৫০ জন শ্রমিক। এর মধ্যে ৩০% মহিলা শ্রমিক রয়েছেন। প্রকল্পে চায়না কোম্পানির মালিকানা রয়েছে ৬০ ভাগ।

সম্মেলনে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক লি ইউ, প্রকল্প পরিচালক সৈয়দ হাফিজুর রহমানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

(ঢাকাটাইমস/২১এপ্রিল/প্রতিনিধি/ইএস)