ট্রাম্প মস্তিষ্কবিকৃতি ও বিভ্রমে আক্রান্ত: মনোরোগ বিশেষজ্ঞ

প্রকাশ | ২১ এপ্রিল ২০১৭, ২১:১৭

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  মস্তিষ্ক বিকৃতি ও বিভ্রমে আক্রান্ত বলে জনগণকে সতর্ক করেছেন মনোরোগ বিশেষজ্ঞরা। তারা বলছেন, ট্রাম্পের ব্যাপারে জনগণকে সচেতন করা তাদের নৈতিক দায়িত্ব।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ইয়েল বিশ্ববিদ্যালয়ে এক মনোরোগ সম্মেলনে এ কথা বলেন  তারা।

মনোরোগ বিশেষজ্ঞদের সংগঠন ডিউটি টু ওয়ার্নের প্রতিষ্ঠাতা সদস্য ড. গার্টনার সম্মেলনে বলেন, ট্রাম্প ভয়ংকর মানসিক রোগী। তিনি যুক্তরাষ্ট্রের নেতৃত্ব দেওয়ার উপযুক্ত নন।   

জনস হপকিনস বিশ্ববিদ্যালয় মেডিকেল স্কুলের পরামর্শক ও সাইকোথেরাপিস্ট গার্টনার বলেন, ‘নিজের মস্তিষ্কবিকৃতি, বিভ্রম ও কর্তৃত্বপরায়ণ চিন্তাভাবনার প্রমাণ ট্রাম্প দিয়ে আসছেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার দিন থেকেই।’ এ সময় তিনি শপথ অনুষ্ঠানে লোকসমাগম নিয়ে ট্রাম্পের দাবির কথা উল্লেখ করেন।

প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর ট্রাম্প দাবি করেন, পূর্বসূরি বারাক ওবামার শপথ অনুষ্ঠানের চেয়ে তার শপথ অনুষ্ঠানে বেশি লোকসমাগম হয়েছিল। গণমাধ্যমে দুই প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানের ছবি ছাপা হলে সেগুলোকে তিনি মিথ্যা বলে উড়িয়ে দেন।

গার্টনার বলেন, ‘ট্রাম্প যদি মনে করেন, তার অভিষেক অনুষ্ঠানে সবচেয়ে বড় জনসমাগম হয়েছিল, তবে সেটি বিভ্রম চিন্তা-ভাবনার ফসল।’

ডিউটি টু ওয়ার্নের  মনোরোগ বিশেষজ্ঞরা মনে করেন, অভিষেক অনুষ্ঠানে সবচেয়ে বড় লোকসমাগম হয়েছে বলে ট্রাম্প যে মন্তব্য করেছিলেন সেটি ছিল অন্য অনেক ইস্যুর মতো ভবিষ্যতের বিরাট সমস্যার একটি সতর্কবার্তা।

সমাজের সবচেয়ে ভয়ংকরতম লোক নিয়ে নিজের কাজের অভিজ্ঞতার কথা জানিয়ে নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেমস গিলিগান বলেন, তাই ট্রাম্পের মানসিক রোগের ভয়াবহতা নিয়ে তার দ্বিমত নেই।

অনুষ্ঠানের সভাপতি ইয়েলের মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ব্যান্ডি লি বলেন, ‘আমি মনে করি জনগণও এখন ট্রাম্পের এই মানসিক অবস্থা বুঝতে পারছে এবং তারা এ নিয়ে আলোচনা করছে।’

(ঢাকাটাইমস/২১এপ্রিল/মোআ)