কওমি সনদের স্বীকৃতি প্রধানমন্ত্রীর পূর্ব সিদ্ধান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক (সাভার), ঢাকাটাইমস
| আপডেট : ২২ এপ্রিল ২০১৭, ১৮:৪৫ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৭, ১৫:৩৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হুট করে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতির বিষয়ে সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী এই স্বীকৃতি দেয়া হয়েছে।

শনিবার সকালে সাভার সিটি সেন্টারের সামনে বেদে সম্প্রদায়ের তৈরি পোশাক কারখানার শো-রুম উত্তরনের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন মন্ত্রী। পরে তিনি সাভারের বেদে পল্লীতে একটি তৈরি পোশাক কারখানা ও আশুলিয়ার পল্লীবিদ্যুৎ এলাকায় উত্তরণের আরো একটি শো-রুম উদ্বোধন করেন।

গত ১১ এপ্রিল গণভবনে কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ডের নেতাদের সঙ্গে এক বৈঠকে কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদ দাওরায়ে হাদিসকে মাস্টার্স সমমান দেয়ার দেয়ার ঘোষণা দেন। দুদিন পর প্রজ্ঞাপন জারি করা হয় এই সিদ্ধান্তের।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আহমেদ শাহ শফীর নেতৃত্বে কওমি মাদ্রসার আলেম-ওলামাদের সঙ্গে বৈঠক করে কওমি সনদের স্বীকৃতির বিষয়টি নিয়ে আলোচনা করেন। সে সময় একটি কমিটি গঠন করে পাঠ্যক্রম ও অন্যান্য বিষয়ে সুপারিশ জমা দিতে বলেন তিনি। তবে এই কমিটিতে বিএনপি-জামায়াতের সঙ্গে জোটবদ্ধ ইসলামী ঐক্যজোটের নেতাদের বিরোধিতায় সেই উদ্যোগ তখন থেমে যায়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কওমি মাদ্রাসাকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর আগেরই অঙ্গীকার ছিল। সেই লক্ষ্যে তিনি কয়েক বছর আগে একটি কমিটি গঠন করে দিয়েছিলেন। সেই কমিটির প্রধান ছিলেন হেফাজতের আমির মাওলানা আহমেদ শাহ শফী। পরবর্তীতে সেই কমিটির প্রধান মাওলানা শফী এবং কমিটির অন্যান্য আলেমরা একমত হয়ে প্রধানমন্ত্রীর কাছে আসেন।’

পুলিশের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শফিউর রহমানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২২এপ্রিল/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :