ভ্যাট আহরণে মোবাইল অ্যাপস চালুর প্রস্তাব ডিসিসিআইয়ের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৭, ১৭:৩৪

ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) আহরণে মোবাইল অ্যাপস চালুর প্রস্তাব করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান।

শনিবার মতিঝিলে ঢাকা চেম্বার অডিটোরিয়ামে অনুষ্ঠিত আয়কর এবং ভ্যাট বিষয়ক এক কর্মশালায় এ কথা বলেন আবুল কাসেম খান।

ডিসিসিআই সভাপতি ভ্যাট দেয়ার প্রক্রিয়াকে সবার কাছে পৌঁছানোর জন্য এর অনলাইন কার্যক্রম গ্রহণে জাতীয় রাজস্ব বোর্ডকে ধন্যবাদ জানিয়ে ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিনের বিকল্প হিসেবে মোবাইল অ্যাপস চালুর প্রস্তাব করেন। এসময় আবুল কাসেম খান বলেন, আয়কর ও ভ্যাটের হার কমানো হলে, দেশে আরও বেশি বিনিয়োগে ব্যবসায়ী সমাজ উৎসাহিত হবেন।

তিনি বলেন, আগামী ১ জুলাই থেকে সরকার নতুন ভ্যাট আইন বাস্তবায়নের যে উদ্যোগ নিয়েছে সে বিষয়ে ব্যবসায়ীদের পাশপাশি সাধারণ জনগনের মধ্যে সচেতনতা বাড়ানো প্রয়োজন।

ঢাকা চেম্বার মনে করে প্রস্তাবিত ভ্যাট আইনে ভ্যাটের হার সাত শতাংশ করা প্রয়োজন। তাহলে পণ্য-দ্রব্যের দাম কমবে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে, যা দেশের অর্থনীতিকে আরও গতিশীল করবে বলে মনে করেন আবুল কাসেম খান।

ঢাকা চেম্বারের সভাপতি ব্যবসায়ীদের আয় থেকে পুনঃবিনিয়োগের ক্ষেত্রে কর রেওয়াত দেয়ার প্রস্তাব করেন। এতে ব্যবসায়ী সমাজ নতুন নতুন শিল্প-কারখানা স্থাপনে আরও উৎসাহিত হবেন।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ঢাকা চেম্বার ও জাতীয় রাজস্ব বোর্ডের মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং জাতীয় রাজস্ব বোর্ড সবসময়ই ডিসিসিআইয়ের প্রস্তাবনাগুলো গুরুত্বের সঙ্গে মূল্যায়ন করে থাকে। ডিসিসিআইয়ের প্রস্তাবনার প্রেক্ষিতেই এনবিআর সেরা করদাতাদের মাঝে ট্যাক্স কার্ড দিচ্ছে। এসময় এনবিআর চেয়ারম্যান ঢাকা চেম্বারের প্রস্তাবিত ভ্যাট বিষয়ক মোবাইল অ্যাপস চালুর বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডকে বিবেচনার আশ্বাস দেন।

নজিবুর রহমান বলেন, দেশে একটি বিনিয়োগ ও ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা চালুর লক্ষ্যে এনবিআর সর্বদা কাজ করে যাচ্ছে। ভ্যাট আইন-২০১২ দেশের ব্যবসায়ী সমাজের পাশাপাশি সব স্তরের জনগনের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটবে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক নীতি)ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন, বিদ্যমান ভ্যাট আইনে নানাবিধ অসঙ্গতি রয়েছে। তবে প্রস্তাবিত ভ্যাট আইন ২০১২ তে এ ধরনের অসঙ্গতি দূর করা হবে। তিনি বলেন, নতুন ভ্যাট আইনটি সরকারের রাজস্ব আয় বাড়াতে সহায়তা করবে।

কর্মশালায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য পারভেজ ইকবাল আয়কর এবং ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন ভ্যাট বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এসময় ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক হোসেন আকতার, ইমরান আহমেদ, মো. আলাউদ্দিন মালিক, রিয়াদ প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :