ফিরোজের ‘ফাইভ স্টার’ সিএনজি

মাহফুজার রহমান
| আপডেট : ২৩ এপ্রিল ২০১৭, ১০:৫০ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৭, ২১:৩৪

ঢাকা শহরের রাস্তায় চলা বাসের ছাদ ফুটো থাকে, বর্ষাকালে যাত্রীর মাথায় ছাদ বেয়ে পানি পড়ে টপটপ করে। জানলার কাচ থাকে না। এসি ট্যাক্সিক্যাবে ঠান্ডা বাতাস বেরোয় না ঠিকমতো। পরিবহন সেবার এমনই অবস্থা যে যানবাহনের সবকিছু ঠিকঠাক থাকলেই বরং অবাক হতে হয়।

আর সিএনজিগুলোর অবস্থা তো আরও খারাপ। ছিনতাইকারীর খপ্পরে পড়ার আশঙ্কা নিয়েই উঠতে হয় সিএনজিতে। তার আবার ছাদ থাকে কাটা। দরজার পাশে পর্দা থাকে না। চালকরা যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করেন।

সেখানে যদি হঠাৎ দেখতে পান সিএনজির ভেতরে জলজ্যান্ত একটা ফ্যান ঘুরছে, তাহলে তো অবাক হওয়ারই কথা। তার ওপর যদি দেখেন মাথার ওপর টিউবলাইট লাগানো, ভেতরে ছাতা রাখা যাতে হঠাৎ বৃষ্টিতে আপনি স্কুটার থেকে নেমে না ভিজে ঘরে ঢুকতে পারেন, ফোন ও ল্যাপটপ চার্জ দেয়ার ব্যবস্থা আছে কিংবা জরুরি ফোন নম্বর টুকে রাখতে কাগজ-কলমও পাবেন- তাহলে? আকাশ থেকে পড়বেন, তাই তো?

এমন ‘আকাশ থেকে পড়া’র মতন ব্যবস্থারই জোগাড় করেছেন সিএনজিচালক ফিরোজ। তার যাত্রীদের বাড়তি সেবা দেয়ার আন্তরিকতা থেকে সাধারণ সিএনজি অটোরিকশাকে রূপ দিয়েছেন এমন ‘ফাইভ স্টার’ চেহারা।

সিএনজিতে এমন সেবা দেয়ার কারণ কী জানতে চাইলে ফিরোজ বলেন- ‘ফ্যানটা আসলে ছোট বাচ্চা, বৃদ্ধ মানুষ এবং অসুস্থ রোগীর জন্য লাগাইছি, জ্যামে আটকা পড়লে গরমে অনেকেই অসুস্থ হয়ে যায়। কিছুদিন পর আরও গরম পড়বে, তখন এটি বেশি দরকার হবে। আর ঝড়-বৃষ্টির তো কোনো ঠিকঠিকানা নাই, তাই ছাতা রাখছি।’

একটু কৌতূহলী হয়ে জিজ্ঞাস করা হলো, ছাতা আর ফ্যানের ব্যাখ্যা তো পাওয়া গেল, কিন্তু খাতা-কলম কেন? ফিরোজ বললেন, ‘অনেক সময় যাত্রীরা মোবাইলে কথা বলার সময় কারও মোবাইল নম্বর লেখার প্রয়োজন হয়, তখন হাতের কাছে লেখার মতন কিছুই পাওয়া যায় না, তাই যাত্রীর সুবিধার জন্য খাতা-কলম রাখছি।’ সাথে যোগ করলেন, ‘মোবাইল, ল্যাপটপ চার্জ দেয়ার ব্যবস্থাও রাখছি।’

শুধু তাই না, সূর্যের তাপ থেকে যাত্রীদের রক্ষা দিতে বাড়তি ক্যাম্বিসের কভার লাগানো হয়েছে সিএনজির ছাদে। সেটা দেখিয়ে বললেন, ‘এটা লাগাইছি যেন যাত্রীদের রোদের তাপ বেশি না লাগে।’

মজা করার জন্য তাকে বলা হলো, ‘এতো কিছু করলেন কিন্তু মিউজিক সিস্টেম নেই কেন?’ ফিরোজ জবাব দিলেন, ‘গান শোনার দরকার নাই তবে খবর দেখা বা শোনার ব্যবস্থা করতে পারলে ভালো হতো, কী বলেন?’তার চিন্তা-ভাবনা অবাক হবার মতোই।

ভাড়া দিত গিয়ে কোনো যাত্রী চাইলেই যাতে তাকে বিকাশ, ইউক্যাশ কিংবা মোবাইল রিচার্জের মাধ্যমে সিএনজির ভাড়া দিয়ে দিতে পারেন সে ব্যবস্থাও করে রেখেছেন। আবার কারও কাছে যদি টাকা না থাকে তাহলেও তাকে ফেরান না ফিরোজ। পরে টাকা দেবার কথা বলে মোবাইল নাম্বার রেখে দেন।

‘কেউ যদি টাকা মেরে দেয়?’ প্রশ্নটা শুনে বললেন, ‘দুইবার এরকম হইছিল, পরে ফোন করে বলেছিলাম, ভাই টাকা না দিলে আমার কোনো ক্ষতি নাই তবে অন্য অনেকের ক্ষতি হবে। উত্তরে তারা জিজ্ঞেস করলো- কেন? অন্য অনেকের ক্ষতি হবে কেন? আমি বললাম, আপনি টাকা না দিলে আর কাউকে টাকা ছাড়া গাড়িতে তুলবো না। কেউ বিপদে পড়লে্ও আপনার জন্য এই সুবিধাটা আর পাবে না। এটা বলার পর তারা টাকা দিয়ে দিছে। আর খাইলে কতইবা খাইত একশ, দুইশ বা পাঁচশো।’

ফিরোজের এই ব্যতিক্রমী উদ্যোগের প্রশংসা না করে এড়িয়ে যাওয়া কঠিন। একজন সিএনজি চালক আমাদের দেখিয়ে দিচ্ছেন, ইচ্ছা থাকলে যেকোনোভাবেই, যেকোনো অবস্থায় থেকেই দেশের আর দেশের মানুষের সেবা করা যায়।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/বিইউ/কেএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

আউটসোর্সিং নিয়োগের কারণে বিপাকে কৃষিবিদরা

দক্ষিণখানে মার্কেটের নৈশ প্রহরীকে কুপিয়ে হত্যা

সবুজবাগে ট্রাক থামাতে চালককে গুলি: অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৬ সন্ত্রাসী

পুরান ঢাকার যে দোকানে সবচেয়ে কম দামে গরুর মাংস

লেকে বর্জ্য ফেললে কলাগাছ থেরাপি দেবো: মেয়র আতিক

মিরপুরে ছুরিকাঘাতে যুবক খুন, বন্ধু আহত

দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে গুলশান লেক পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু: তথ্য প্রতিমন্ত্রী

অর্থের বিনিময়ে চাকরি স্থায়ীকরণের অভিযোগ, নিজ কার্যালয়ে অবরুদ্ধ বিএসএমএমইউ উপাচার্য

টাকা না পেয়ে রোগীর স্বজনদের মারধর করলেন আনসার সদস্যরা!

ঢাকার লেকগুলো করপোরেশনকে বুঝিয়ে দিতে রাজউকের প্রতি আহ্বান মেয়র আতিকের

এই বিভাগের সব খবর

শিরোনাম :