ব্রিটেনের আগাম নির্বাচনের ঘোষণায় সুবিধা পাবে স্কটল্যান্ড

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৭, ১৫:৩৫

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে-র আগাম নির্বাচনের ঘোষণায় স্কটল্যান্ডের স্বাধীনতার সুযোগ বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটেনের আগাম নির্বাচনের ঘোষণায় স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) কিছু সমর্থন হারাতে পারে। এছাড়া স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজেনের ডাকা স্বাধীনতা বিষয়ক গণভোটের সম্ভাবনাকে চাঙ্গা করে তুলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এসএনপি নেতা স্টারজেন বলেন, ৮ জুন নির্বাচনে যদি তিনি অধিকাংশ আসনে জয়লাভ করেন, তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-র গণভোটের বিরোধিতা ধুলোয় মিশে যাবে। ২০১৫ সালে স্কটল্যান্ডের ৫৯ আসনের মধ্যে এসএনপি ৫৬টিতে জয়লাভ করে। এবারের নির্বাচনেও সেই সাফল্যের ধারাবাহিকতা থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

এর আগে ২০১৪ সালে স্বাধীনতা নিয়ে আয়োজিত একটি গণভোটে ব্রিটেনের সঙ্গে থেকে যাওয়ার পক্ষে মত দেয় স্কটিশরা। এই পরিপ্রেক্ষিতে স্টারজেন স্বাধীনতা বিষয়ে দ্বিতীয় একটি গণভোট চান। কারণ পরিস্থিতির বদল ঘটেছে এবং অনিচ্ছা সত্ত্বেও স্কটল্যান্ডকে ইউরোপীয় ইউনিয়নের বাইরে নিয়ে যাওয়া হতে পারে। গত বছর জুনে ব্রেক্সিট নিয়ে গণভোটে স্কটল্যান্ড ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে ভোট দেয়। কিন্তু ব্রিটিশ সরকারের অনুমোদন ছাড়া দ্বিতীয় গণভোট আয়োজন করতে পারবে না স্কটল্যান্ড। এ বিষয়ে মে জানিয়েছেন, আরেকটি গণভোটের জন্য এটি সঠিক সময় নয়।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :