সচিব হলেন আসিফ-উজ-জামান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৭, ১৭:৩৩

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামানকে সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে। রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে আসিফ-উজ-জামানকে সচিব পদমর্যাদায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। ২০১৬ সালের ৩১ আগস্ট প্রাথমিকে ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দেন আসিফ-উজ-জামান।

মোহাম্মদ আসিফ-উজ-জামান ঢাকার ডেমরা থানাধীন মাতুয়াইল গ্রামের (বর্তমানে ঢাকা মহানগরের আওতাভুক্ত) শিক্ষিত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। প্রকৌশলী পিতার চাকরির সুবাদে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে দেশের বিভিন্ন জেলায় বিভিন্ন স্কুলে শিক্ষালাভ করেন। ঢাকা থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল (পরবর্তী সময়ে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান) বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। সিভিল সার্ভিসে যোগদান পরবর্তী সময়ে তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব আলস্টার থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা এবং আই.ডি.আই, নরওয়ে থেকে এডাল্ট লানিং এ আন্তর্জাতিক ডিপ্লোমা অর্জন করেন। সুদীর্ঘ ৩৩ বছর চাকরিকালে তিনি পরিচালক অর্থ, বাংলাদেশ রেলওয়ে, পরিচালক (হিসাব ও অর্থ) ও প্রধান অর্থ ব্যবস্থাপনা ইউনিট সড়ক ও জনপথ অধিদপ্তর, যুগ্ম সচিব (ইউরোপ), অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, যুগ্ম সচিব (এশিয়া), অতিরিক্ত সচিব (এশিয়া) হিসাবে দায়িত্ব পালন করেছেন। ইআরডি এর এশিয়া উইং প্রধান হিসাবে দায়িত্ব পালনকালে তিনি বিভিন্ন নব্য উন্নয়ন সহযোগী দেশ/সংস্থা থেকে বৈদেশিক ঋণ সহায়তা গ্রহণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। চীনের নেতৃত্বে প্রতিষ্ঠিত এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক  (এ আই আই বি) প্রতিষ্ঠাকালীন সময়ে বাংলাদেশ সরকারের মনোনয়নে তিনি চিফ নেগোশিয়েটর হিসেবে সরকারের পক্ষে নেগোশিয়েশন সম্পন্ন করেন। ২০১৫ সালে বছরব্যাপী নেগোশিয়েশানে মোট আটটি সভায় তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এবং দেশে ও নেগোশিয়েশন সংশ্লিষ্ট দেশসমূহের প্রতিনিধিবৃন্দের কাছে তার  ভূমিকা ব্যাপকভাবে প্রশংসিত হয়। ২০১৫ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করা এ আই আই বি এর পরিচালনা বোর্ডে তিনি বাংলাদেশ সরকারের মনোনীত প্রথম বিকল্প অনাবাসিক পরিচালক।

তিনি বিবাহিত এবং স্ত্রী সারমিন রহমান একজন সৌখিন চিত্রশিল্পী ও গৃহিনী। তাদের এক পুত্র এবং এক কন্যা সন্তান রয়েছে।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত