পদোন্নতি পাওয়া উপসচিবের সংখ্যা বেড়ে ২৯১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০১৭, ১৮:৩৪ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৭, ১৮:২১

প্রশাসনের ২৯১ সিনিয়র সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই পদোন্নতির  আদেশ জারি করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রথম আদেশে ২৬৭ জন কর্মকর্তার পদোন্নতির প্রজ্ঞাপন ছিল। পরবর্তী আদেশে ১০ দেশের দূতাবাসে কর্মরত প্রেষণে থাকা কর্মকর্তার পদোন্নতির আদেশ জারি হয়। এর পাশাপাশি বিদেশে শিক্ষা ছুটি বা লিয়েনে থাকা আরও ১৪ কর্মকর্তার পদোন্নতি হয়েছে উপসচিব পদে। তবে এই ১৪ জনের বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে তারা দেশে ফিরলে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঢাকাটাইমসকে বলেন, পদোন্নতি পাওয়াদের মধ্যে সবচেয়ে বেশি প্রশাসন ক্যাডারের। এই সংখ্যা ২২১ জন। বাকি ৭০ জন বিভিন্ন ক্যাডারের।

এদের মধ্যে আবার সংখ্যাগরিষ্ঠ ২২ ব্যাচের। মোট ২১২ জন পদোন্নতি পেয়েছেন একটি ব্যাচে থেকেই। আবার পুরানো ব্যাচের কয়েকজন পদবঞ্চিত কর্মকর্তাও রয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় এই আদেশে বলা হয়েছে, রাষ্ট্রপতির আদেশক্রমে এটি জারি হয়েছে। এতে সই করেছেন উপসচিব ফারহানা কাউনাইন। জারি  করে রেওয়াজ অনুযায়ী পরবর্তী পদায়নের জন্য তাদের ওএসডি করেছে। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও আদেশে জানানো হয়েছে।

এই পদোন্নতির পর উপ সচিবের স্থায়ী পদের চেয়ে কর্মকর্তার সংখ্যা বেশি হয়ে গেছে। ফলে নতুন পদোন্নতিপ্রাপ্তদের পদায়ন কীভাবে হবে সেটি এখনও নিশ্চিত করতে পারেননি মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এর আগে গতবছর ২৭ নভেম্বর একসঙ্গে প্রশাসনের ৫৩৬ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়। ওই সময় ২০৫ জন জ্যেষ্ঠ সহকারী সচিব পদোন্নতি পেয়ে উপসচিব হন। তখনই উপসচিবের মোট সংখ্যা দাঁড়ায় এক হাজার ৪৭৯ জন, যদিও উপসচিবের স্থায়ী পদের সংখ্যা সাড়ে আটশর মত।

তালিকা দেখতে ক্লিক করুন

পরবর্তী ১০ জনের তালিকা

 (ঢাকাটাইমস/২৩এপ্রিল/এমএম)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত