কেন্দুয়ায় ৫০ কোটি টাকার ফসলহানি

নেত্রকোণা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৭, ২০:২৮

টানা বর্ষণ ও পাহাড়িঢলে নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় কৃষকের ৫০ কোটি টাকার বোরো ফসল নষ্ট হয়ে গেছে। এতে অন্তত ১৭ হাজার ৭৫০জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান ইমাম বলেন, উপজেলার ১৩টি ইউনিয়নেই কম-বেশি ক্ষতি হয়েছে। তবে মোজাফরপুর ইউনিয়নের কৃষকেরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ইউনিয়েনের প্রায় ৮০ শতাংশ ফসল তলিয়ে গেছে। উপজেলার জালিযার হাওরটি এই ইউনিয়নে অবস্থিত।

তিনি বলেন, সেখানে প্রায় দেড়হাজার হেক্টর জমির বোরো ধান তলিয়ে গেছে। এখান থেকে কৃষক আর একছটাক ধানও ঘরে তুলতে পারবেন না।

সরকারের পক্ষ থেকে উপজেলাটির কৃষি দেখভালের দায়িত্বে থাকা এই কর্মকর্তা আরো বলেন, এবার উপজেলায় বোরো ধান আবাদ হয়েছিল ১৯ হাজার ৯৫০ হেক্টর জমিতে। বৃষ্টির পানি আর উজানের পাহাড়ি ঢলের পানিতে চার হাজার ৪২৫ হেক্টর জমির বোর ফসল তলিয়েছে। এর মধ্যে তিন হাজার ২৫ হেক্টর জমির বোরো ফসল সম্পূর্ণ নষ্ট হয়েছে। বাকি জমির ধান আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুতাসিমুল ইসলাম জানান, হাওরে পানি বাড়ায় বৃষ্টির পানি হাওরে নামতে পারছে না। অপরদিকে টানা বর্ষণ হয়ে চলেছে। এ কারণে জলাবদ্ধতা সময়ের সাথ পাল্লা দিয়ে বাড়ছে। বাড়ছে ক্ষয়ক্ষতির পরিমাণও। এভাবে বৃষ্টি চলতে থাকলে ক্ষতির পরিমাণ আরো অনেক বেড়ে যাবে।

জেলা ও উপজেলা প্রশাসন পরিস্থিতি মোকাবেলায় সার্বক্ষণিক তত্বাবধান করছে। এ নাগাদ এলাকায় ক্ষতিগ্রস্তদের মাঝে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৬ মেট্রিকটন চাল ও নগদ এক লাখ টাকা বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিতরণ করা হয়েছে নগদ এক লাখ টাকা। তা ছাড়া এলাকায় ১৫টাকা কেজি মূল্যে প্রতিদিন তিন মেট্রিকটন দেয়া হচ্ছে বলে জানান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুতাসিমুল ইসলাম।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :