ববি হাজ্জাজের রাজনৈতিক দলের আত্মপ্রকাশ আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ০৯:১৯ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৭, ০৯:১৬

ববি হাজ্জাজের দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ হচ্ছে আজ। সোমবার দুপুর দুইটায় রাজধানীর রমনার ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ মিলনায়তনে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে দেশবাসীর সামনে দলের ঘোষণাপত্র প্রকাশ করা হবে।

দলের আত্মপ্রকাশ অনুষ্ঠানে স্বাধীনতার পর সংসদে প্রতিনিধিত্বশীল সব দলের চেয়ারম্যান ও সেক্রেটারিকে দাওয়াত দেয়া হয়েছে বলে দলের পক্ষ থেকে জানা গেছে। এছাড়া ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।

অনুষ্ঠানে ঢাকা মহানগরসহ সারা দেশের ৩২টি জেলার বিভিন্ন উপজেলায় গঠিত হওয়া এনডিএমএর অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা যোগ দেবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল।

বাংলাদেশি জাতীয়তাবাদ, ধর্মীয় মূল্যবোধ, স্বাধীনতার চেতনা ও জবাবদিহিমূলক গণতন্ত্র- এই ৪টি মূলনীতির ওপর ভিত্তি করে যাত্রা শুরু করবে এনডিএম।

ঘোষণাপত্রে চলমান রাজনৈতিক সংকট ও বাস্তবতায় এনডিএম প্রতিষ্ঠার যৌক্তিকতা, দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার প্রতিশ্রুতি, তারুণ্যের স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে এনডিএমএর অঙ্গীকার, স্বাধীন ও নিরেপক্ষ নির্বাচন কমিশন প্রতিষ্ঠা, নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণ, দ্বিকক্ষবিশিষ্ট আইনসভার প্রস্তাবনা, স্থানীয় সরকারের ক্ষমতায়ন, গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা, সামাজিক সুরক্ষা জাল নিশ্চিতসহ আধুনিক ও উন্নত বাংলাদেশ গড়ার যাত্রায় এনডিএমএর চিন্তাধারা প্রকাশ পাবে।

২০১৫ সালে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে সামনে আসেন ববি। ঢাকা উত্তর সিটিতে মেয়র পদপ্রার্থী হলেও পরে নির্বাচন থেকে সরে দাঁড়ান তিনি। এ নিয়ে নানা গুঞ্জন শোনা গেলেও তার ঘনিষ্ঠদের দাবি, প্রভাবশালী মহলের চাপের কারণে ববি শেষ পর্যন্ত মাঠে থাকতে পারেননি।

এরপর কিছুদিন চুপচাপ ছিলেন ববি হাজ্জাজ। তবে কিছুদিন আগে গুঞ্জন শুরু হয় রাজনৈতিক দল করতে যাচ্ছেন আলোচিত-সমালোচিত ধনকুবের প্রিন্স মুসা বিন শমসেরের বড় ছেলে ববি হাজ্জাজ। গুঞ্জন ছিল- জাতীয় পার্টির একটি অংশ এবং অন্যান্য ছোটখাটো দলের কিছু নেতাকে নিয়ে নতুন রাজনৈতিক দলের যাত্রা শুরু করবেন তিনি। সব গুঞ্জনের অবসান ঘটিয়ে গত বছরের শেষের দিকে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) নামের নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দেন তিনি।

ববির দলে মহাসচিব করা হয়েছিল জাপার ভাইস চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরীকে। ভাইস চেয়ারম্যান আবু সৈয়দও জাপার কেন্দ্রীয় নেতা ছিলেন। তবে ‘স্বপ্নের দেশ গড়ার’ স্লোগান নিয়ে দল করলেও শুরুতেই হোঁচট খান তিনি। দলে ঘটে পাল্টাপাল্টি বহিষ্কারের ঘটনা।

চলতি বছরের ৩ ফেব্রুয়ারি মহাসচিব পদ থেকে গোলাম মাওলাকে অব্যাহতি দিয়ে দল থেকে বহিষ্কার করেন ববি। বহিষ্কার হওয়ার কিছুদিন পরে গোলাম মাওলাও ববি হাজ্জাজসহ কেন্দ্রীয় কয়েক নেতাকে বহিষ্কার করে।

বহিষ্কার-পাল্টা বহিষ্কারের মধ্যেও এনডিএম আলোচনার সৃষ্টি করে সংগীতশিল্পী শাফিন আহমেদ ও নাট্যশিল্পী তাজিন আহমেদকে দলে ভিড়িয়ে। গত ৩ ফেব্রুয়ারি মিডিয়া জগতের দুই তারকা ববির হাত থেকে প্রাথমিক সদস্যপদ পূরণ করেন। শাফিন আহমেদকে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্য ও তাজিনকে সংস্কৃতিবিষয়ক বিভাগীয় সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

ঢাকাটাইমস/২৪এপ্রিল/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বর্তমান সরকারই ভারতীয় পণ্য: গয়েশ্বর 

বিএনপি নেতাদের বানোয়াট কথা শুনে জিয়াউর রহমান কবরে শুয়ে লজ্জা পায়: পররাষ্ট্রমন্ত্রী

আ.লীগ বিদেশিদের দাসত্ব করে না: ওবায়দুল কাদের 

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :