পর্তুগালে বৈশাখী উৎসব

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ০৯:৫৪ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৭, ০৯:৪৮

বছর ঘুরে আবার এলো উৎসবপ্রিয় বাঙালির আনন্দঘন দিন পহেলা বৈশাখ। গুটি গুটি পায়ে বাংলা বছর এসে থামল ১৪২৪-এর দুয়ারে। প্রতি বছরের ন্যায় সব শ্রেণির বাঙালি এ দিনটিকে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করে, তার ব্যাতিক্রম নয় প্রবাসী বাংলাদেশীরাও। বাংলা নববর্ষকে ঘিরে পুরনো দুঃখ-গ্লানিকে ভুলে নতুন বছরকে স্বাগত জানিয়েছে পর্তুগাল প্রবাসী বাংলাদেশিরা।

পর্তুগালের রাজধানী লিসবনের বাংলাদেশ দূতাবাসের আয়োজনে রবিবার পালিত হলো বৈশাখী বরণ উৎসব। স্থানীয় সময় বিকাল ৫টায় দূতাবাস প্রাঙ্গণে আয়োজন করা হয় এ উৎসবের।

এতে যোগ দেন নানান বয়সের প্রবাসী বাংলাদেশিরা। দূতাবাসে আগত প্রবাসীদের স্বাগত জানান দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান আব্দুল্লাহ তৌহিদ ও দূতাবাস কর্মকর্তারা।

এরপর দেশীয় ঐতিহ্যবাহী নানা ধরনের পিঠা, লাচ্ছা ও দেশীয় শরবত দিয়ে আপ্যায়ন করানো হয় আগতদের।

প্রথম পর্বে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকীর শুভেচ্ছা বক্তব্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর প্রবাসে বেড়ে উঠা শিশুদের নৃত্য, কবিতা আবৃত্তি, ছড়া গান, মহিলাদের জন্য ছিল বালিশ খেলা, ফ্যাশন-শো ইত্যাদি।

সকলের মাঝে ছিল বৈশাখী সাজ রঙিন পাঞ্জাবি, বৈশাখী শাড়ি।

সবশেষ ছিল রেফেল ড্র ও পুরস্কার বিতরণী।

অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন- পর্তুগালের রাজনৈতিক, সামাজিক বিভিন্ন সংগঠনের নেতারা।

দ্বিতীয় পর্বে ছিল উৎসবে আগত প্রবাসীদের জন্য ঐতিহ্যবাহী বৈশাখী দেশীয় বিভিন্ন প্রকারের ভর্তা, পান্তা ভাত, ইলিশ ভাজাসহ হরেক রকমের দেশীয় খাবার। পাশাপাশি নানান ধরনের মিষ্টান্ন ও দেশীয় পিঠা।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/আরএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :