স্যামসাংয়ের জাদুকরী ফোন

সাকিব হোসেন, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ১১:৪৮ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৭, ১১:০৭

স্যামসাং মোবাইল বাংলাদেশ বাজারে নিয়ে এসেছে গ্যালাক্সি এস৮ এবং এস৮ প্লাস। এই ফোন দুইটির কেনার জন্য এখন প্রি-অর্ডার নেয়া হচ্ছে। ফোন দুইটি স্যামসাংয়ের অনবদ্য ‍উদ্ভাবন। এই ডিভাইস দুইটিকে বলা হচ্ছে জাদুকরী ডিভাইস। কেননা, এতে সর্বাধুনিক প্রযুক্তির সংমিশ্রণ দেয়া হয়েছে।

ডিজাইন

গ্যালাক্সি এস-৮ এর রিভিউ শুরু করার সবথেকে ভাল জায়গা হলো এর বাহিরের অংশ। কারণ স্যামসাং ডিজাইনের এক অন্য মাত্রা আবিষ্কার করেছে। স্যামসাং যা তৈরি করেছে তা শুধু অসাধারণই নয় আইকনিক ও বটে। দেখে মনে হবে যে এটাই স্মার্টফোনের ভবিষ্যৎ।

৫.৮ ইঞ্চি ডিসপ্লে থাকার পরও এটির ওজন মাত্র ১৫৫ গ্রাম যা ৪.৭ ইঞ্চির আইফোন-৭ এর থেকে মাত্র ১৭ গ্রাম বেশি। আর এটি আইফোন-৭ এর মতই সরু ফলে হাতে এটিকে ছোট বলেই মনে হয় ও খুব সহজেই স্ক্রিনের এক পাশ থেকে আরেক পাশে পৌঁছান যায় ফলে টাইপিং করা খুবই সহজ। ডিসপ্লেতে কর্নিং গরিলা গ্লাস ৫ ব্যবহার করায় এতে স্ক্র্যাচ পরার ঝুঁকি নেই বললেই চলে।

এস-৮ পাঁচটি রঙে পাওয়া গেলেও বাংলাদেশে শুধুমাত্র মিড-নাইট ব্ল্যাক, ম্যাপেল গোল্ড ও কোরাল ব্লু আনা হবে।

পারফর্মেন্স

গ্যালাক্সি এস৮ এ ব্যবহার করা হয়েছে ৪ জিবি র‍্যাম ও লেটেস্ট হার্ডওয়্যার ফলে যেকোনো অ্যাপ খুব দ্রুত চালু হয় ও প্লে- স্টোরের কোন গেম খেলতেই অসুবিধা হয় না। আর সাথে আছে বড় ডিসপ্লে তাতে করে গেমিং অভিজ্ঞতায় যুক্ত হয়েছে অন্য এক মাত্রা। গ্যালাক্সি ৮ এ থাকছে আইপি ৬৮। আর তাই এটি ধুলাবালি থেকে একদম নিরাপদ এছাড়াও এটি পানি থেকেও নিরাপদ এবং আপনি চাইলেই ১.৫ মিটার পানির নিচে ৩০ মিনিট ধরে এটি ব্যবহার করতে পারবেন। এটি ফাস্ট চার্জিংয়ে সক্ষম এবং এর চার্জার হছে টাইপ সি। এস-৮ এর ব্যাটারি লাইফও আগের তুলনায় বেশি।

ক্যামেরা

এস-৮ এর ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেল এর যা সেলফি প্রেমীদের জন্য সুখবর। এর রিয়ার ক্যামেরা ১২ মেগাপিক্সেল যাতে আছে মাল্টি ফ্রেম কম্বিনেশন টেকনিক যা কোন ধরনের মুভিং অবজেক্ট এর ছবি তুলতে ব্যবহৃত হয়। লো লাইটে এস-৮ দিয়ে আগের থেকে অনেক বেশি ভাল ও ঝকঝকে ছবি তোলা যায়। ভিডিও করার ক্ষেত্রে এস-৮ গুগল পিক্সেলের কামেরার থেকেও এগিয়ে। দিনের আলোতে তো বটেই রাতের বেলা কিংবা মুভিং অবজেক্ট এর ভিডিও করায় গ্যালাক্সি এস-৮ ই সেরা।

নিরাপত্তা ব্যবস্থা

স্যামসাং গ্যালাক্সি এস-৮ এ ব্যবহার করা হয়েছে আইরিশ স্ক্যানার যেটি আপনার চোখের মনির স্ক্যান করতে সক্ষম এবং এটি দিয়ে আপনার ফোন লক বা আনলক করতে পারবেন। আরও রয়েছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর যার মাধ্যমে আপনি আপনার আঙ্গুলের ছাপ দিয়ে ফোন লক করতে পারবেন। এর ক্যামেরাতে রয়েছে ফেস রিকগনিশন ফিচার যা আপনার চেহারা শনাক্ত করতে সক্ষম। এটি ব্যবহার করে আপনি আপনার ফোন লক বা আনলক করতে পারবেন।

বিক্সবি

এস-৮ ই হচ্ছে প্রথম যাতে স্যামসাং এর নতুন স্মার্ট অ্যাসিস্ট্যান্ট বিক্সবি ব্যবহার করা হয়েছে। এটি আপনি ভয়েস, টেক্সট বা টাচ করেও ব্যবহার করতে পারবেন। আপনাকে শুধু বলতে হবে আপনি কি চান। আর যদি তা বলতে ইচ্ছা না করে তবে ক্যামেরা ব্যবহার করে নির্দিষ্ট কিছুর ছবি তুলুন, বিক্সবি নিজে থেকেই বলে দিবে আপনি সেটা কোথা থেকে কিনতে পারবেন এমনকি দাম কত সেটাও। সরাসরি বিক্সবি এর হোম পেজে যাওয়ার জন্য মোবাইলটির পাশে একটি বাটন আছে সেই প্রেস করলেই সরাসরি বিক্সবি ব্যবহার করা যাবে।

স্পেসিফিকেশন

স্ক্রিনঃ ৫.৮ ইঞ্চি কোয়াড এইচডি প্লাস আমোলিড (৫৭০ পিপিআই)

প্রসেসরঃ অক্টা-কোর স্যামসাং এক্সিনস ৮৮৯৫ অথবা অক্টা-কোর কোয়ালকম স্নাপড্রাগন ৮৩৫

র‍্যামঃ ৪ জিবি

স্টোরেজঃ ৬৪ জিবি। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে মেমোরি বাড়ানোর সুযোগ আছে

অপারেটিং সিস্টেমঃ অ্যানড্রয়েড ৭.০। সঙ্গে আছে স্যামসাংয়ের নিউস্ব ইউজার ইন্টারফেস।

ক্যামেরাঃ পিছনে ১২ মেগাপিক্সেল ও সামনে ৮ মেগাপিক্সেল

ডাইমেনশনঃ ১৪৮.৯ x ৬৮.১ x ৮ মিমি

ওজনঃ ১৫৫ গ্রাম

ঢাকাটাইমস/২৪এপ্রিল/মোসাহো/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা