মুক্তি পেলো ভাবনগরের ট্রেলার (ভিডিও)

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ১৪:১৬ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৭, ১৪:০৬

নামটা একটু ভিন্ন রকম। ভাবনগর। বলছি এই সময়ের একদমই ভিন্ন ঘরানার বিষয়বস্তু নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ভাবনগরের কথা। ফকির লালন সাঁই এর আখড়ায় উদযাপিত সাধুসঙ্গ ঘিরে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্রটি। ২০ এপ্রিল ছবিটির ট্রেলার ইউটিউব ও ফেসবুকে প্রকাশ করা হয়েছে।

প্রায় ২০০ বছর আগে দোল পূর্ণিমায় ফকির লালন সাঁই কুষ্টিয়ার ছেউড়িয়াতে সাধুসঙ্গ শুরু করেছিলেন। সেই সাধুসঙ্গ এখনও তার ভক্ত অনুসারীরা উৎযাপন করে আসছেন।

সাধুসঙ্গ ও ছবিটির বিষয়বস্তু সম্পর্কে ছবিটির পরিচালক মঞ্জুরুল হক বলেন, ‘লালন সাঁইজীর আখড়ায় প্রতিবছর দুইবার করে সাধুসঙ্গ আয়োজিত হয়ে থাকে। দোল পূর্ণিমায় দোল উৎসব এবং পয়লা কার্তিকে লালন ফকিরের তিরোধান দিবস উপলক্ষে লালন স্বরণোৎসব হয়ে থাকে। ২৪ ঘণ্টাব্যাপী একটি সাধুসঙ্গ ৮ প্রহরে বিভক্ত। প্রত্যক প্রহরের আলোচনা ও সঙ্গীতের বিষয়বস্তু আলাদা। ২০০৪ সাল থেকে ২০১৬ দীর্ঘ ১২ বছরের সাধুসঙ্গে অংশগ্রহণমূলক পর্যবেক্ষণের মাধ্যমে তুলে ধরা হয়েছে লালন ফকিরের এই ভাবনগর প্রমাণ্যচিত্রে। সাধুসঙ্গের বিভিন্ন মুহূর্ত, প্রত্যেক প্রহরের আলোচনা ও সঙ্গীতের মালা গেথে ছবিটি নির্মিত হয়েছে। লালন সাঁই এর ভাবাদর্শকে বুঝতে ছবিটি সাহায্য করবে সবাইকে।’

প্রসঙ্গত, মঞ্জুরুল হক এর আগেও দেশের সড়ক দুর্ঘটনা নিয়ে একটি পূর্ণাঙ্গ প্রামাণ্যচিত্র তৈরি করেছিলেন। এছাড়াও তিনি সাহিত্যিক শাহাদুজ্জামানের উপন্যাস ক্রাচের কর্ণেল নিয়েও একটি গল্প নির্ভর প্রামাণ্যচিত্র তৈরি করছেন যা খুব শিগগিরেই মুক্তি পাবে। তিনি দীর্ঘদিন প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের এডিটর হিসেবে ছিলেন।

দেখুন ট্রেলার:

ঢাকাটাইমস/২৩এপ্রিল/এমইউ/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :