‘পর্যবেক্ষণ হচ্ছে রিলিফ মানুষের কাছে পর্যাপ্ত পৌঁছেছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ১৫:৫৪ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৭, ১৫:২৯

হাওরের বন্যা উপদ্রুত এলাকায় ক্ষতিগ্রস্তদের কাছে পর্যাপ্ত ত্রাণ পৌঁছেছে বলে দাবি করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন। এটি মন্ত্রিসভার পর্যবেক্ষণ বলে জানিয়েছেন তিনি।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান সচিব। তিনি জানান, বন্যা উপদ্রুত হাওর অঞ্চলে ক্ষতিগ্রস্তদের জন্য পর্যাপ্ত ত্রাণ পাঠাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্র। সেই সঙ্গে ত্রাণ বিতরণে কোনো ধরনের গাফিলতি তা ভুলভ্রান্তি হলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

সরকারি হিসাবে বন্যায় প্রায় দুই লাখ হেক্টর জমির বোরো ধান সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া এক হাজার ৭৬ টন মাছ মারা গেছে, হাঁস মারা গেছে তিন হাজার ৮৪৪টি।

গত প্রায় এক মাস ধরে হাওর অধ্যুষিত সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা, হবিগঞ্জ, মৌলভীবাজারে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ধানের পাশাপাশি মড়ক ধরে মাছেও। এই অবস্থায় সহায়তা না পেলে এই অঞ্চলের মানুষদের পক্ষে ঘুরে দাঁড়ানো কঠিন হবে।

সরকার অবশ্য আগে থেকেই ওই এলাকায় সহায়তা দিয়ে যাচ্ছে। এই সহায়তা পর্যাপ্ত নয় বলে বিভিন্ন সংগঠন ও ব্যক্তি দাবি করে আসছে।

মন্ত্রিসভার বৈঠকে এই ত্রাণ তৎপরতার গতি নিয়েও আলোচনা হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি জানান, ত্রাণ তৎপরতা নিয়ে প্রচার কম হয়েছে বলে মনে করে মন্ত্রিসভা। তিনি বলেন, ‘পর্যবেক্ষণ হচ্ছে রিলিফ মানুষের কাছে পর্যাপ্ত পৌঁছেছে। ত্রাণ মন্ত্রণালয় সাথে সাথেই স্টেপ নিয়েছে, মানুষ ফিল করছে যে কিছু কাজ হয়েছে।’ তিনি বলেন, ‘আলোচনা হয়েছে যে অনেক কাজ হচ্ছে, এটাকে একটু প্রচারে নিয়ে আসা- এটা প্রধানমন্ত্রীর ম্যাসেজ।’

হাওরে বাঁধ নির্মাণে গাফিলতি ও দুর্নীতির অভিযোগ নিয়েও কথা হচ্ছে বেশ কিছুদিন ধরে। এ নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বাঁধ নিয়ে আলোচনা হয়নি। অন্য ইস্যুগুলো নিয়ে আলোচনা হয়েছে যে মানুষ ঠিকভাবে রিলিফ পাচ্ছে কি না।’

ঢাকাটাইমস/২৪এপ্রিল/এমএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

কেমন হবে নির্বাচনি ক্যাম্প জানাল ইসি

নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার

আসন্ন বাজেটে তামাক পণ্যের দাম বৃদ্ধির দাবি

উপজেলা নির্বাচন: প্রচার-প্রচারণায় যানবাহন ব্যবহারে মানতে হবে যেসব বিধিনিষেধ

উপজেলা নির্বাচন: ভোটার স্লিপে মানতে হবে যে নির্দেশনা

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধ করে আলোচনায় সমস্যা সমাধানের আহ্বান প্রধানমন্ত্রীর

পালিয়ে আসা সেনাসহ ২৮৮ জনকে মিয়ানমারে ফেরত পাঠাল বিজিবি

উপজেলা নির্বাচনের প্রচারে এমপি নামলে ব্যবস্থা: ইসি আলমগীর

‘মোজাম্মেল হকের বিরুদ্ধে নেমে পরিবহন চাদাঁবাজরা সরকারের আস্থাভাজন হতে চায়’

এই বিভাগের সব খবর

শিরোনাম :