বাস্তবায়ন হচ্ছে না মন্ত্রিসভার সব সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ১৬:৩৬ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৭, ১৫:৫০

মন্ত্রিসভায় যেসব সিদ্ধান্ত নেয়া হচ্ছে তার সব বাস্তবায়ন হচ্ছে না। গত বছর সিদ্ধান্ত বাস্তবায়নের যে গতি ছিল, এবার তা কমেছে আরও।

মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৭ সালের প্রথম ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এ তথ্য জানান।

এই প্রতিবেদনে দেখা যায়, সিদ্ধান্ত বাস্তবায়নের হার গত এক বছরে এই সময়ের তুলনায় কমেছে ১৫ দশমিক ৫ শতাংশ।

চলতি বছর জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৪৬ দশমিক ৫৩ শতাংশ। গত বছর একই সময়ে এই হার ছিল ৬২ দশমিক ৩ শতাংশ।

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভার ১০টি বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ১০১টি। আর বাস্তবায়ন করা হয়েছে ৪৭টি। ৫৪টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৪৬ দশমিক ৫৩ শতাংশ।

গত বছরের একই সময়েও মন্ত্রিসভায় ১৩টি বৈঠক হয়েছিল জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ওই সময়ে সিদ্ধান্ত হয় ৭৯টি। এরমধ্যে ৪৯টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ৩০টি। বাস্তবায়নের হার ছিল ৬২ দশমিক ০৩ শতাংশ।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে আমরা দৃশ্যত পিছিয়ে। এ বছরের সিদ্ধান্তের মধ্যে বেশিরভাগই ছিল অবগতির জন্য কতগুলো সামারি। খুব ক্যাজুয়াল সিদ্ধান্ত, সাবসটেনটিভ সিদ্ধান্ত নয়। এজন্য পার্সেন্টেজ কমে গেছে। গত বছর এ ধরণের সিদ্ধান্ত কম ছিল। এ জন্য এ পরিসংখ্যানগত পার্থক্য হয়েছে।’

শফিউল আলম জানান, গত তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ) মন্ত্রিসভা বৈঠকে নীতি বা কর্মকৌশল পাঁচটি, আটটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ১০টি।

২০১৬ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে নীতি বা কর্মকৌশল অনুমোদিত হয়েছে তিনটি। চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে পাঁচটি। এ সময়ে সংসদে নয়টি আইন পাস হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :