নদীর পানি চলনবিলে, আতঙ্কে কৃষকেরা

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৭, ১৮:৩৩

টানা কয়েক দিনের ভারী বর্ষণে আত্রাই এবং গুড় নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এবার চলনবিলে প্রবেশ করছে পানি। এতে আতঙ্কিত হয়ে পড়েছে এই অঞ্চলের শতাধিক কৃষক। তাছাড়া শ্রমিক সংকট থাকায় ধানও কাটতে পারছেন না চাষিরা। বোরো ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে এখন চলনবিলের কৃষকদের। ফলে অকালে ফসল ডুবে নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছেন চাষীরা। এদিকে, পাকা ধান কেটে ঘরে তুলতে জরুরিভাবে এলাকায় মাইকিং করেছে উপজেলা প্রশাসন।

এলাকাবাসীরা জানান, টানা কয়েক দিনের ভারী বৃষ্টিতে সিংড়া উপজেলার আত্রাই এবং গুড় নদীর পানি ভয়াবাহ আকার ধারণ করেছে। বৃষ্টি অব্যাহত থাকায় পানি বৃদ্ধির কারণে জোড় মল্লিকা, নিংগইন এবং পাটকোল ব্রিজের নিচ দিয়ে চলনবিলের ফসলি জমিতে প্রতিনিয়ত পানি প্রবেশ করছে। এতে নিংগইন, বালুভরা, হাসপুকুরিয়া, শেরকোল, তেলীগ্রাম, ভাগনাগরকান্দি মাঠের বোরো ধান ডুবে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে, উপজেলার নূরপুর, ভাগনাগরকান্দিসহ বেশ কিছু এলাকায় পানিতে তলিয়ে গেছে বোরো ধান।

নিংগইন এলাকার কৃষক আশকান আলী ঢাকাটাইমসকে জানান, ব্যাংক থেকে ঋণ নিয়ে তিনি জোড়মল্লিকা বিলে ১৫ বিঘা জমিতে বোরো ধান চাষাবাদ করেছেন। হঠাৎ নদীর পানি বিলে প্রবেশ করায় শতাধিক কৃষক আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। এখন কৃষকের চোখে ঘুম নেই।

এদিকে, সোমবার সকালে খবর পেয়ে জোড় মল্লিকা, নিংগইন এবং পাটকোল এলাকায় জরুরিভাবে মাটি দিয়ে বাঁধ নির্মাণ কাজ শুরু করেছে প্রশাসন।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন ঢাকাটাইমসকে বলেন, আত্রাই নদীতে ঢলের পানি উপচে চলনবিলে প্রবেশের চেষ্টা করছিল। কিন্তু বাধ দেয়ার কারণে এখন আর প্রবেশ করছে না। তবে ভারী বর্ষণ অব্যাহত থাকলে চলনবিলে পানি ঢুকে ফসল নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল আহসান ঢাকাটাইমসকে বলেন, টানা ভারী বর্ষনের নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারণে চলনবিল এলাকায় পানি ঢুকছিল। পানি যাতে না ঢুকতে পারে সে জন্য দুটি স্থানে তাৎক্ষণিকভাবে বাঁধ নির্মাণের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, আগামী তিন চার দিন আবহাওয়া ভালো থাকলে নদী পানি কমে যাবে। তখন ফসলের আর কোনো ক্ষতি হবে না।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :