যুক্তরাজ্যের সড়কে চালকবিহীন গাড়ি

সাকিব হোসেন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৭, ১১:৪৯

যুক্তরাজ্যের একটি সংগঠন দেশটিতে চালকবিহীন গাড়ি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পরিকল্পনা করেছে। এই পরিকল্পনা অনুযায়ী ২০১৯ সালে যুক্তরাজ্যের সড়কে চালকবিহীন গাড়ি চলবে।

সংগঠনটি লন্ডন এবং অক্সফো্র্ডে স্বয়ংচালিত গাড়ির একটি বহর চালানোর উদ্যোগ নিয়েছে। এই গাড়িগুলো নিজেদের মধ্যে যোগাযোগ করতে সক্ষম। নিরাপত্তার জন্য এই গাড়িতে একজন চালকও থাকবে।

এর আগে যুক্তরাজ্যে ড্রাইভার-বিহীন গাড়ির পরীক্ষা খুব ধীর গতিতে চালানো হয়েছে। এবারই প্রথম ব্যস্ত সড়কে নামতে যাচ্ছে স্বয়ংচালিত গাড়ি।

যুক্তরাজ্যের চালকবিহীন গাড়ির ওই সংগঠনটির পরিচালনায় আছে অক্সবোটিকা। প্রতিষ্ঠানটি স্বয়ংচালিত গাড়ির জন্য সফটওয়্যার তৈরি করে।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর পল নিউম্যান বলেন, ‘আমরা একটি চালকবিহীন গাড়ি বহরের দিকে এগোচ্ছি। এই গাড়িগুলো নিজেদের মধ্যে কি তথ্য বিনিময় করতে সক্ষম।’

প্রকল্পটির জন্য যুক্তরাজ্য সরকার ৮.৬ মিলিয়ন পাউন্ডের অনুদান দিয়েছে। এছাড়াও একটি ইনসিওরেন্স কোম্পানি প্রকল্পটির প্রত্যেক ধাপের ঝুঁকি নির্ণয় করবে।

যুক্তরাজ্য সরকার সবমিলিয়ে ১০০ মিলিয়ন পাউন্ড বরাদ্দ করেছে স্বচালিত গাড়ির প্রকল্পগুলোর জন্য। তারা চায় যে ব্রিটেন প্রযুক্তির উন্নয়নে নেতৃত্ব দিবে।

কিন্তু একজন বিশেষজ্ঞ বলেছেন দেশটি অন্য দেশগুলোর কার্যক্রম থেকে পিছিয়ে পরার ঝুঁকিতে আছে।

অ্যাস্টোন বিজনেস স্কুলের প্রফেসর ডেভিড বেইলি বলেন, ‘ব্রিটেন সমানতালে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে, কিন্তু এই ক্ষেত্রে উন্নতি অন্য কোথাও হচ্ছে’। কেননা, ব্রিটেনের বরাদ্দ টাকার পরিমান খুবই কম’।

ঢাকাটাইমস/২৫এপ্রিল/মোসাহো/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :