১২ জেলায় হচ্ছে হাইটেক পার্ক

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৭, ১৬:০৩

দেশের ১২টি জেলায় হাইটেক পার্ক হচ্ছে। এজন্য হাই-টেক পার্ক স্থাপন শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

আজ সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্য প্রকল্পের পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতে জেলা পর্যায়ে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তুলতে গুরুত্বপূর্ণ এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

এই জেলাগুলো হলো-খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ময়মনসিংহ, জামালপুর, নাটোর, গোপালগঞ্জ, ঢাকা ও সিলেট।

প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট জেলাগুলোতে আইটি পার্ক/হাই-টেক পার্ক গড়ে তোলা হবে। ১৭৯৬.৪০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পে ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে ১৫৪৪ কোটি টাকা ও সরকারি তহবিল থেকে ২৫২.৪০ কোটি টাকা অর্থের যোগান দেয়া হবে। জুলাই ২০১৭ থেকে জুন ২০২০ মেয়াদে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

একনেকে এই প্রকল্প অনুমোদনের পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সাল নাগাদ আমরা জ্ঞান-ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি। একই সঙ্গে আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এছাড়াও ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলা পর্যায়ে ১২টি আইটি পার্ক/হাই-টেক পার্র্ক প্রতিষ্ঠার আজকের এই প্রকল্প অনুমোদন সে সকল উদ্যোগকে অন্যতম ভিত্তি দিবে।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ২০১৫ সালের ১৫ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ পরিদর্শনকালে ‘আইসিটি ব্যবহারের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের প্রতিটি বিভাগে এবং পরবর্তীতে প্রতিটি জেলায় পর্যায়ক্রমে হাই-টেক পার্ক স্থাপন’ করার নির্দেশনা প্রদান করেছিলেন। এরই ধারাবাহিকতায় জেলা পর্যায়ে আইটি পার্ক/ হাই-টেক পার্ক স্থাপন শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা