মেঝে ঘামায় আতঙ্কের কিছু নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ এপ্রিল ২০১৭, ২২:৫৩ | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৭, ১৮:২৫

কয়েক দিন ঢাকাসহ সারা দেশ টানা বর্ষণ শেষে থেমেছে বৃষ্টি। আজ মঙ্গলবার সকাল থেকে আলোময় দিন। পরিবেশও স্বাভাবিক। কিন্তু সকালে নগরবাসীর অনেকেই ঘুম থেকে উঠে দেখেন ঘরের মেঝেতে বিন্দু বিন্দু পানি। ঘরের দেয়াল কিংবা সিলিংও ঘেমে আছে।

এ ঘটনায় অনেকে কৌতূহলী হয়ে ওঠেন। কখনো কখনো বৃষ্টির দিনে মেঝে ঘামে কিন্তু বৃষ্টিহীন রাতে কেন এই অবস্থা! এ নিয়ে কেউ কেউ বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা গুজবও ছড়ায়। কেউ কেউ ভূমিধসের আশঙ্কা প্রকাশ করেন।

এদিকে বৃষ্টির কদিন ধরে যে শীতল আবহাওয়া ছিল, বৃষ্টি কেটে যাওয়ার পর হঠাৎ করে ভাপসা গরম নেমে এসেছে।

তবে আবহাওয়া অফিস মেঝে ঘামায় আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে বলেছে, এটা অস্বাভাবিক কিছু নয়। বাতাসে আর্দ্রতা বেশি থাকার কারণে এমনটি হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই নিয়ে সকাল থেকে চলছে আলোচনা-পর্যালোচনা। অনেকে ঘাবড়ে গিয়ে এর কারণ জানতে চেয়ে স্ট্যাটাস দিয়েছেন নিজেদের ফেসবুক অ্যাকাউন্টে। কেউ কেউ নিজেদের মতো করে এর ব্যাখ্যাও দিয়েছেন।

শাহরিয়ার রাহাত জয় নামের একজন লিখেছেন, ‘ফ্লোর ভিজছে কেন? শুধু ফ্লোর না, দেয়াল, বাসার আসবাবপত্রসহ সবই ঘেমে ভিজে যাচ্ছে। সারা দেশে সবার কি একই অবস্থা? কোনো ব্যাখ্যা আছে কি?’

ছয় তলার বাসিন্দা বিপুল দে লেখেন, ‘আমার বাসার ফোর সকালে ভেজা দেখতে পাই।’ তার স্ট্যাটাসে এই ঘটনার ব্যাখ্যা দিয়েছেন রশিদুল আলম তানভীর। তিনি লিখেছেন, বৃষ্টির পরে হঠাৎ রোদ উঠলে হিউমেডিটি বা আর্দ্রতা বেড়ে যায়...তখন এই আর্দ্রতা শীতল মেঝে বা দেয়ালে লেগে পানিতে রূপান্তরিত হয়... তাই এমন হচ্ছে।

এস এ ইহসান নামের একজন লেখেন, ‘ঘরের ফ্লোর ঘামতেছে, বিল্ডিং ভেজা ভেজা, মাটিও ভেজা। ভূমিধসের আশঙ্কা করতেছি।’

মেঝে ঘামা নিয়ে মানুষের উদ্বিগ্নের কথা লেখেন আশরাফুল আলম রানা, ‘মেঝে বা ফ্লোর ক্যান ঘামছে এ নিয়ে শহরবাসী আজ চিন্তিত।’

অনেকে এই ঘটনাকে জলবায়ুর পরিবর্তন কিংবা ভূমিকম্পের পূর্বাভাস বলে ধরে নিয়েছেন। এদের আশ্বস্ত করে মোহাম্মদ খান লিখেছেন ‘ঘরের মেঝে ঘামার সঙ্গে জলবায়ু পরিবর্তন বা ভূমিকম্পের কোনো সম্পর্ক নাই৷ প্রচণ্ড বৃষ্টির পর তাপমাত্রা বাড়লে, বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম পড়লে এ রকম হতে পারে৷ এটা স্বাভাবিক বিষয়৷ অযথা আতঙ্কিত হবেন না, অন্যকে আতঙ্কিত করবেন না।’

মারজিয়া মেহজাবিন অমৃতা বলেছেন, ‘সকালে ঘুম থেকে উঠে দেখি ঘরের মেঝে ঘেমে আছে। ব্যাপারটা দেখে ভয় পেয়ে গিয়েছিলাম।’

এ ব্যাপারে আবহাওয়া অফিসের সঙ্গে কথা বলে ঢাকাটাইমস। তারা বলছে, এটি অস্বাভাবিক কোনো বিষয় নয়, ভয় পাওয়ারও কিছু নেই। বৃষ্টির দিনগুলোতে বাতাস থেকে শুষে নেয়া জলীয় বাষ্প পরিবর্তিত আবহাওয়ায় আবার উড়ে যেতে পারছে না আর্দ্রতা বেশি থাকার কারণে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক ঢাকাটাইমসে বলেন, ‘কয়েক দিন টানা বৃষ্টির পর আজ আবহাওয়ার পরিবর্তন হয়েছে। সকাল থেকে রোদও উঠেছে। কিন্তু বাতাসে আর্দ্রতা বেশি। ঘরের মেঝে কিংবা দেয়াল বৃষ্টির দিনগুলোতে বাতাস থেকে যে জলীয় বাষ্প শুষে নিয়েছিল, আজ আবহাওয়ার পরিবর্তন হলে তা ছাড়তে শুরু করে। কিন্তু বাতাসে আর্দ্রতা বেশি হওয়ায় তা জলীয় বাষ্প হিসেবে বাতাসে মিলিয়ে না গিয়ে ঘরের মেঝে কিংবা দেয়ালে জমা হচ্ছে। এটা স্বাভাবিক ঘটনা। এ জন্য আতঙ্কিত হওয়ার কিছু নেই।’

(ঢাকাটাইমস/২৫ এপ্রিল/ এজেড/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সামরিক মহড়ায় বাংলাদেশে আসছে চীন আর্মি, নজর রাখছে ভারত

বাংলাদেশে বৃষ্টির নামাজের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোকে সহায়তার আহ্বান

রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস

উপজেলা নির্বাচনে মাঠ প্রশাসনকে নিরপেক্ষ দায়িত্ব পালনের নির্দেশ ইসির

‘পৃথিবীর কোনো দেশে মানবাধিকার পরিস্থিতি পারফেক্ট নয়’  

ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্যতেল ব্যবহার বন্ধ না হওয়ায় উদ্বেগ

কৃষির সব স্তরে উন্নত প্রযুক্তি আবশ্যক: স্থানীয় সরকারমন্ত্রী

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা কঠিন হলেও অসম্ভব নয়: রাষ্ট্রদূত

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :