ইয়েমেনে 'রুটির জন্য মিছিল'

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ এপ্রিল ২০১৭, ১৯:১০ | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৭, ১৯:০৫

ইয়েমেনের জনগণ গত সাতদিন ধরে সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ করে আসছে। গত সপ্তাহ দেশটির রাজধানী সানা থেকে এই বিক্ষোভ ও রোডমার্চ শুরু হয়। দেশটির ভয়াবহ মানবিক পরিস্থিতি তুলে ধরে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে চাইছে ইয়েমেনের জনগণ। খবর প্রেস টিভির।

দেশটির বিভিন্ন স্থান থেকে মিছিল নিয়ে জনগণ বন্দর নগরী হোদেদাতে সমবেত পৌঁছেছে। এই বিশাল রোডমার্চের নাম দেয়া হয়েছে ‘রুটির জন্য মিছিল’। ইতিমধ্যে বিক্ষোভকারীরা ২৫০ কিলোমিটার অতিক্রম করেছেন।

গত ১৯ তারিখ থেকে ইয়েমেনের জনগণের রোডমার্চ শুরু হয় এবং রাজধানী সানা থেকে তারা হোদেদা বন্দরে গিয়ে সমবেত হয়েছে। হোদেদা বন্দর দেশটির জনগণের জীবনযাত্রার জন্য গুরুত্বপূর্ণ। দৈনন্দিন রসদের ৮০ শতাংশ আমদানি হয় এই বন্দরের মাধ্যমে।

এই বন্দরকে সৌদি আরব হুতি আনসারুল্লাহ বাহিনী থেকে দখল নেয়ার হুমকি দিয়েছে। এই হুমকির প্রতিবাদেই ইয়েমেনের জনগণ এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছে।

হোদেদা বন্দরকে দখল করার ঘোষণার পেছনে সৌদি আরবের আরেকটি উদ্দেশ্য হচ্ছে, ইয়েমেনের জনগণ ও সরকারের ওপর চাপ সৃষ্টি করা। সৌদি আরব গত দুই বছরের বেশি সময় ধরে ইয়েমেনে বোমা বর্ষণ করে আসছে এবং দরিদ্র এ দেশটিকে চারিদিক থেকে অবরুদ্ধ করে রেখেছে।

সৌদি আরব গত দুই বছর ধরে ব্যাপক হামলা চালিয়েও পলাতক প্রেসিডেন্ট মানসুর হাদিকে ইয়েমেনের ক্ষমতায় বসাতে ব্যর্থ হয়েছে। মানসুর হাদিকে ক্ষমতায় বসাতে শুধু যে ব্যর্থ হয়েছে তাই নয় একই সঙ্গে সেখানে দিন দিন জনপ্রিয় আনসারুল্লাহ বাহিনী শক্তিশালী হয়েছে এবং জাতীয় সরকার গঠিত হয়েছে। এর ফলে মানসুর হাদিকে ইয়েমেনের ক্ষমতায় বসানোর স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে।

বর্তমানে সৌদি আরব হোদেদা বন্দরের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার মাধ্যমে খাদ্য ও ওষুধ সরবরাহের এই গুরুত্বপূর্ণ রুট ছিনিয়ে নেয়ার চেষ্টা করছে যাতে ইয়েমেনের জাতীয় সরকারকে ব্যর্থ প্রমাণ করা যায়।

‘রুটির জন্য মিছিল’-এর অন্যতম আয়োজক আজাউদ্দিন আশ শারাবি বলেছেন, জীবন রক্ষার জন্য এবং সৌদি আরব ও তার মিত্রদের ভয়াবহ ষড়যন্ত্র প্রতিহত করার জন্যই এ বিশাল রোডমার্চের ডাক দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :