‘পুরাতন আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন আয়কর আইন দাবি’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৭, ২২:৪৭

বর্তমান আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন আয়কর আইন করার দাবি জানিয়েছে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএবি)।

মঙ্গলবার বিকালে জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলন কক্ষে এনবিআরের কর অঞ্চল-৮ আয়োজিত প্রত্যক্ষ কর আইনের (প্রস্তাবিত আয়কর আইন, ২০১৭) খসড়া প্রণয়নে পরামর্শ সভায় এ সুপারিশ করা হয়।

আইসিএবি’র সদস্য হুমায়ূন কবির বলেন, নতুন প্রত্যক্ষ কর আইনে মৌলিক পরিবর্তন আসলে রাজস্ব আহরণে প্রভাব পড়তে পারে। সেজন্য বর্তমান আয়কর আইনের সাথে সাদৃশ্য রেখে নতুন আইন প্রণয়ন করা যেতে পারে। তবে ভবিষ্যতে বড় পরিবর্তন আনার সুযোগ রাখা দরকার। বেসরকারি বিনিয়োগে বর্তমান ধীরগতি চলছে। এ খাতে গতি বাড়াতে হলে নতুন আইনে বিনিয়োগের ক্ষেত্রে সুযোগ রাখা দরকার। পুরাতন আয়কর আইনে বেশি সমস্যা নেই। সমস্যা হল বাস্তবায়নের ক্ষেত্রে। আয়কর আইনের রিফান্ড নেয়ার কথা পুরাতন আইনেও বলা আছে কিন্তু নেয়ার ক্ষেত্রে সমস্যা হয়। আইনটি বাংলার পাশাপাশি ইংরেজিও রাখার অনুরোধ করেন তিনি।

পুরাতন আইনের কাছাকাছি রেখে নতুন আয়কর আইন করার পক্ষে যুক্তি তুলে ধরেন হুমায়ুন কবির। তিনি বলেন, ‘নতুন আয়কর আইন পুরাতন আইনের কাছাকাছি থাকলে ব্যবসায়ীদের তা বুঝতে সুবিধা হবে। কারণ, দীর্ঘ সময়ে এ নিয়মে ব্যবসায়ীরা আয়কর দিয়ে আসছেন। তাই পরিবর্তন করুন কিন্তু পুরাতন আইনের সঙ্গে সঙ্গতি রেখে।’

তিনি আরো বলেন, ‘যেহেতু ভবিষ্যতে এই আইনটি পরিবর্তন করার সুযোগ আছে। পুরাতন আয়কর আইনের কাছাকাছি নতুন আইন হলে তা সার্বজনীন হবে।’

চার্টার্ড একাউনটেন্ট সদস্য নেছার উদ্দিন বলেন, কর্পোরেট কর পার্শ্ববর্তী দেশে ২৩ থেকে ২৭ শতাংশ। কর্পোরেট ট্যাক্স সহনীয় পর্যায়ে নিয়ে আসলে ফাঁকি কম হবে। নতুন আইনে ট্যাক্স আহরণের ক্ষেত্রে আরো আরামদায়ক, সহজ করা ও আইন বাস্তবায়নের ওপর জোর দিতে হবে।

স্কয়ার গ্রুপের জেনারেল ম্যানেজার আবদুল্লাহ আল জাবেদ বলেন, ভ্যাট আইন নিয়ে আমরা কাজ করছি। এ আইন নিয়ে সারাদেশে কর্পোরেট হাউজগুলো চিন্তিত। নতুন আয়কর আইন প্রণয়নের কথা বলা হচ্ছে তা নিঃসন্দেহে ইতিবাচক। কিন্তু নতুন ভ্যাট আইন বাস্তবায়নের পরে তা নিয়ে কাজ করা গেলে ভালো হয়।

বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স এসোসিয়েশন (বিটিএলএ) সভাপতি মনিরুল হুদা বলেন, করদাতারা কর দিতে চায় না এটা সত্য নয়। আইনের অপপ্রয়োগ করে করদাতাদের হয়রানি করার কারণে করদাতারা কর প্রদানে উৎসাহিত হন না। গ্রহণযোগ্য আয়কর আদায় করা হলে করদাতার সংখ্যা বাড়বে। নতুন আইনে করদাতাদের গোপনীয়তা রক্ষা করে অভিযোগের সুযোগ রাখা।

প্রধান অতিথির বক্তব্যে সভায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘দেশীয় শিল্প রক্ষায় এনবিআর সর্বদা সচেষ্ট। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনাও আছে। আমরা দেশীয় শিল্প সুরক্ষায় বিভিন্ন প্রণোদনা দিয়ে থাকি। ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে। এজন্য আমাদের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে বলা হয়েছে।’

এনবিআর সদস্য (করনীতি) পারভেজ ইকবালের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, কর অঞ্চল-৮ এর কমিশনার মোহাম্মদ আবু তাহের চৌধুরী। কর অঞ্চল-৮ এর সহকারী কমিশনার হাফিজ আল আসাদ আয়কর আইন এর বিভিন্ন দিক তুলে ধরেন।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :